১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফুটবলটা ভালই বোঝে মৌমাছিরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 25, 2017 2:04 pm|    Updated: February 25, 2017 2:04 pm

Bees Playing Football, You'll be amazed to see this video

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবজন্তুরাও যে মানুষের মতোই বুদ্ধি ধরে তা বেশ কিছু ক্ষেত্রে প্রমাণিত হয়েছে। কিন্তু কীটপতঙ্গরা? তারাও কি মানুষের মতোই বিচক্ষণ হতে পারে? সবক্ষেত্রে বলা হয়তো যায় না। কিন্তু লন্ডনের কুই মেরি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি একটি পরীক্ষার দ্বারা প্রমাণ করেছে, মৌমাছিরাও বেশ বুদ্ধি রাখে। হাজার হোক, মধূ সংগ্রহ থেকে শুরু করে চাক বানানোয় তাদের কেরামতির জুড়ি মেলা ভার। কিন্তু এই বিশেষ পরীক্ষায় দেখা গিয়েছে, ফুটবলটাও ভালই বোঝে তারা।

(পায়ের উপর পা তুলে বসে থাকা কিন্তু মোটেই ভাল না)

শুনতে অবাক লাগলেও এমনটাই প্রমাণিত হয়েছে। একটি পরীক্ষায় গবেষকরা মৌমাছিদের গোল করিয়েছেন। যতবার মৌমাছিগুলি সফল হয়েছে ততবার পুরস্কারও পেয়েছে তারা। বেশ কয়েকটি মৌমাছিকে ক্ষুদ্র হলুদ রঙের বল দিয়ে ফুটবল খেলতে শিখিয়েছেন গবেষকরা। কয়েকটিকে তো শেখাতেও হয়নি। অন্যদের দেখাদেখি নিজেরাই গোলের মধ্যে বল রাখলে সফল হয়েছে মৌমাছিগুলি।

(আচমকা বিস্ফোরণ iPhone 7 plus-এর ব্যাটারিতে, ভাইরাল ভিডিও)

এমন অসম্ভব কাজ কী করে সম্ভব করল মৌমাছিরা? অধ্যাপক লার্স চিট্টকা জানিয়েছেন, পরীক্ষায় দেখা গিয়েছে, মৌমাছিরা খুব সহজেই অনুকরণ করতে পারে। একবার দেখিয়ে দিতেই হলুদ বলটিকে জায়গা মতো রাখতে পারছে তারা। আর তাতেই বাজিমাত পরীক্ষায়। এখনও যদি বিশ্বাস না হয় তবে নিজেই দেখে নিন সেই ভিডিও-

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে