BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: করোনায় ঘরে ফেরা হয়নি, মার্কিন মুলুকেই পুজোর আয়োজনে প্রবাসী বাঙালিরা

Published by: Sulaya Singha |    Posted: October 2, 2021 6:35 pm|    Updated: October 2, 2021 9:06 pm

Bengali NRIs all set to celebrate Durga Puja amidst corona pandemic in US | Sangbad Pratidin

সুলয়া সিংহ: অতিমারী ওঁদের ঘর থেকে দূরে রেখেছে দীর্ঘদিন। ইচ্ছা থাকলেও ফেরার উপায় নেই। কলকাতায় শরতের আকাশে যখন শিউলির গন্ধ, কুমোরটুলিতে যখন প্রস্তুতি তুঙ্গে, করোনার চোখ রাঙানি উপেক্ষা করে যখন পুজোর কেনাকাটার জন্য নিউ মার্কেট, গড়িয়াহাট, হাতিবাগানে ভিড় উপচে ভিড়, তখন সুদূর ক্যালিফোর্নিয়ার প্রবাসী বাঙালিদের কাজের দায়ে এসব থেকে বঞ্চিতই থাকতে হচ্ছে। কিন্তু বাঙালি কি সত্যিই দুর্গাপুজো (Durga Puja 2021) ছাড়া থাকতে পারে? এক্কেবারে না। তাই ঠিক হল, কলকাতা ফিরতে না পারলেও মা’কে তো ক্যালিফোর্নিয়া আনা যায়। যেমন ভাবনা তেমন কাজ। দুর্গাপুজোর আয়োজন করে ফেললেন নর্দান ক্যালিফোর্নিয়া বেঙ্গলি অ্যাসোসিয়েশনের পুজোপ্রেমী বাঙালিরা।

Durga
এই দুর্গাই পৌঁছে গিয়েছে কুমোরটুলি থেকে

এই অ্যাসোসিয়েশনের সদস্য প্রায় ৪০০ প্রবাসী বাঙালি। আর বাঙালি মানেই বারো তেরো পার্বন। বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ানো থেকে সরস্বতী পুজোয় অঞ্জলি দেওয়া, সবই তাঁরা করেন একসঙ্গে। কিন্তু দুর্গাপুজোয় কলকাতার ডাক উপেক্ষা করা বড়ই কঠিন। তবে করোনা অতিমারী একধাক্কায় অনেক কিছু বদলে দিয়েছে। দেশে ফেরার ক্ষেত্রে এখন নানা বিধিনিষেধ। অগত্যা পুজোতেও থাকতে হচ্ছে কর্মক্ষেত্রেই। সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালির বাসিন্দারা তাই পুজোর আয়োজনের সিদ্ধান্ত নেন। ঠিক হয় মা আসবেন কুমোরটুলি থেকেই। সেই মতোই শুরু হয় প্রস্তুতি। চলতি বছর জানুয়ারি মাসেই প্রতিমা বায়না করে ফেলেন। আগস্টে গন্তব্যে পৌঁছে যায় প্রতিমা। আর এখন বাঙালি অ্যাসোসিয়েশনে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

[আরও পড়ুন: Durga Puja 2021: মহালয়া শুভ না অশুভ? বাঙালির কাছে মহালয়ার তাৎপর্য্য কী?]

pujo
বাঙালি অ্যাসোসিয়েশনের সদস্যরা

অ্যাসোসিয়েশনের অন্যতম সদস্য গৌরব রায় বলছিলেন, “এখানে তো সপ্তাহান্তে পুজোর আয়োজন করা হয়। তাই ৮ থেকে ১০ অক্টোবর হবে আমাদের পুজো। প্রথমে ভাবা হয়েছিল প্রসাদ ও ভোগের জন্য কেটারিংয়ের ব্যবস্থা করতে হবে। কিন্তু অতিমারী পরিস্থিতির কথা মাথায় রেখে ঠিক হয়েছে মহিলারাই নিজেদের বাড়িতে ভোগ রাঁধবেন।” পুজোর জন্য তৈরি হয়েছে একটি থিম সংও। বিদেশ-বিভুঁইয়ে থাকলেও পুজোয় যে মন পড়ে থাকে সেই তিলোত্তমার অলি-গলিতে, সে কথাই বারবার উঠে এসেছে তাঁদের গানে। গৌরবের স্ত্রী শিবালি চট্টোপাধ্যায় বলছিলেন, “কুমোরটুলি থেকে মা এসে গিয়েছেন। তাই পুজোয় আমরাও মেতে উঠব। কাছে আরও দু’টো পুজো হয় ঠিকই, তবে নিজের হাতে পুজো আয়োজনের আনন্দই আলাদা।”

[আরও পড়ুন: Durga Puja 2021: ‘ব্রহ্মদত্যির ঘরে’ উমা আরাধনা! হুগলির ঘোষ বাড়িতে তুঙ্গে পুজো প্রস্তুতি]

সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে পুজোর তোড়জোড় চলছে পুরোদমে। ঘরে ফেরার হতাশা ভুলে সেজে উঠছে মণ্ডপ। কোভিডবিধি (COVID-19) মেনে মায়ের আরাধনায় মনোনিবেশ করছেন প্রবাসী বাঙালিরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement