২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ দখল ট্রাম্পের দলের, ‘বিভক্ত’ সরকারে চাপে বাইডেন!

Published by: Monishankar Choudhury |    Posted: November 17, 2022 8:38 am|    Updated: November 17, 2022 8:38 am

Biden congratulates Republicans for winning majority in US House | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের দখল নিল রিপাবলিকান পার্টি। আমেরিকার শাসকদল ডেমোক্র্যাটিক পার্টিকে ধাক্কা দিয়ে ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’ শেষ হাসি হাসল ডোনাল্ড ট্রাম্পের দল। ফলে ‘বিভক্ত’ সরকারে নীতিগত দিশানির্দেশ ও নতুন সিদ্ধান্তে সবুজ সংকেত পেতে রীতিমতো বেগ পেতে হবে প্রেসিডেন্ট জো বাইডেনকে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বুধবার কংগ্রেসম্যান মাইক গার্সিয়ার জয় ঘোষণায় নিম্নকক্ষে এগিয়ে যায় রিপাবলিকানরা। ৪৩৫টি আসনের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে ম্যাজিক ফিগার ২১৮। এদিন তা ছুঁয়ে ফেলে ট্রাম্পের (Donald Trump) দল। পূর্বাভাস মোতাবেক মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের গণেশ উলটে ‘লাল ঝড়’ না এলেও এই ফলাফলে কিছুটা মুখরক্ষা হয়েছে রিপাবলিকান পার্টির। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধ, চিন নীতি ও বাণিজ্যিক চুক্তি-সহ একাধিক বিষয়ে নীতি নির্ধারণের ক্ষেত্রে বাইডেন প্রশাসনের উপর কিছুটা রাশ টানতে পারবে দলটি।

[আরও পড়ুন: আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে স্বস্তিতে বাইডেন, ‘লাল ঝড়ে’র গুঞ্জন উড়িয়ে সেনেট ডেমোক্র্যাটদেরই]

এদিকে, বিরোধীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন (Joe Biden)। তিনি বলেন, “হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে জয়ের জন্য রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাককার্থিকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আমি হাউসে রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত। ওয়ার্কিং ফ্যামিলিগুলির জন্য আমি ডেমোক্র্যাট বা রিপাবলিকান সবার সঙ্গে কাজ করতে রাজি। দেশের ভবিষ্যত রাজনৈতিক সংঘাতের অনেক ঊর্ধ্বে।”

উল্লেখ্য, ৮ নভেম্বর মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটের ১০০টির মধ্যে ৩৫টি এবং নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’র ৪৩৫টি সাধারণ আসনের সবক’টিতেই ভোটগ্রহণ হয়। বিশ্লেষকদের দাবি ছিল, ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’র দখল রিপাবলিকানদের হাতে চলে যেতে পারে। সেনেটের দখল বজায় রাখাও কঠিন হতে পারে ডোমোক্র্যাটদের পক্ষে। আর এমনটা হলে নতুন আইন পাশ করা বা ইউক্রেন যুদ্ধে (Ukraine war) আর্থিক প্যাকেজ পাশ করাতে কংগ্রেসে রীতিমতো হিমশিম খেতে হবে বাইডেন প্রশাসনকে। কিন্তু ফল ঘোষণার পর দেখা যায় সেনেটের দখল রয়েছে শাসকদলের হাতেই।

[আরও পড়ুন: বরফ গলার ইঙ্গিত! গালওয়ান সংঘর্ষের পর প্রথমবার করমর্দন মোদি-জিনপিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে