BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

তৈরি ১০ দিনের পরিকল্পনা, প্রেসিডেন্ট পদে বসেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল করবেন বিডেন

Published by: Abhisek Rakshit |    Posted: January 17, 2021 2:48 pm|    Updated: January 17, 2021 11:09 pm

Biden-Trump

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে গোনা আর কয়েকদিনের অপেক্ষা। তারপরই হোয়াইট হাউসের (White House) ক্ষমতা হস্তান্তর। আগামী ২০ জানুয়ারি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) জায়গায় নয়া প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বিডেন (Joe Biden)। আর চেয়ারে বসেই প্রথম দশদিনে ট্রাম্পের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন। তার মধ্যে অন্যতম অবশ্যই প্যারিস জলবায়ু চুক্তি (Paris Agreement on Climate) থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্ত। বিডেন ফের একবার এই চুক্তিতে আমেরিকাকে অন্তর্ভুক্ত করবেন। এছাড়া রদ করা হবে সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে সেটাও। ইতিমধ্যে প্রথম দশ দিনে বিডেনের কর্মসূচির সমস্ত পরিকল্পনাও তৈরি করা হয়েছে। শনিবার এমনটাই জানিয়েছেন জো বিডেনের চিফ অব স্টাফ (Chief of Staff) রন ক্লেইন।

এই প্রসঙ্গে ক্লেইন সাংবাদিকদের জানান, “আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষ মূলক নানান সমস্যা। আর এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে ফের একবার আমেরিকা বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।”

[আরও পড়ুন: এত ছোট পোশাক কেন? পাইলটের আপত্তিতে বিমানে উঠতে বাধা অস্ট্রেলীয় তরুণীকে, তারপর…]

এর আগে, ২০১৭ সালের জুন মাসে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন, এই চুক্তিতে আমেরিকার কোনও উপকার হচ্ছে না। উলটে চিন-ভারতের মতো দেশ লাভবান হচ্ছে। শুধু তাই নয়, ওই বছরই ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশের উপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প। যা নিয়ে তীব্র বিতর্কও দেখা দিয়েছিল। আর ট্রাম্পের এই সিদ্ধান্তগুলোই বাতিল করবেন বিডেন। এছাড়া প্রথম দশদিনেই মার্কিন জনগণকে স্বস্তি দিতে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। তার মধ্যে রয়েছে করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপ। এছাড়া রয়েছে স্কুল-কলেজ, অফিস-আদালত খোলা, স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করা, করোনা টেস্টের সংখ্যা বৃদ্ধি-সহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এমনটাই জানিয়েছেন চিফ অব স্টাফ রন ক্লেইন। তবে এইচওয়ানবি ভিসা নিয়ে বিডেন কি সিদ্ধান্ত নেন, সেব্যাপারে এখনও কিছু জানানো হয়নি ওয়াশিংটনের পক্ষ থেকে।

[আরও পড়ুন: গুরু নানকের জন্মস্থানে ভাঙচুরের ঘটনায় ‘লঘু’ সাজা কেন? ক্ষোভে ফুঁসছেন পাকিস্তানের শিখরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement