Advertisement
Advertisement
Bilawal G20 PoK

কাশ্মীরে জি-২০ সম্মেলনের আগেই PoKতে বিলাওয়াল, ভারতকে তীব্র কটাক্ষ পাক বিদেশমন্ত্রীর

PoKতে একটি প্রতিবাদ মিছিলেও যোগ দেবেন বিলাওয়াল।

Bilawal Bhutto Zardari visits PoK ahead of G-20 summit in Kashmir, slams India | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:May 22, 2023 12:10 pm
  • Updated:May 22, 2023 12:14 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরে (Kashmir) জি-২০ সম্মেলন শুরুর আগেই পাক অধিকৃত কাশ্মীরে পৌঁছলেন বিলাওয়াল ভুট্টো জারদারি। তিনদিনের এই সফরের শুরুতেই ভারতকে তীব্র আক্রমণ করলেন পাক বিদেশমন্ত্রী (Pakistan)। সাফ জানিয়ে দিলেন, কাশ্মীরে জি-২০ সম্মেলনের আয়োজন করে আসলে রাষ্ট্রসংঘের বিরোধিতায় নেমেছে ভারত। প্রসঙ্গত, কাশ্মীরে জি-২০ সম্মেলন নিয়ে একাধিকবার বিরোধিতা করেছে পাকিস্তান। কাশ্মীরে এই সম্মেলনের আয়োজনের বিরোধিতা করে বৈঠকে যোগ দেবে না চিনও।

সোমবার থেকেই শ্রীনগরে (Srinagar) শুরু হচ্ছে জি-২০র পর্যটন সংক্রান্ত সম্মেলন। গত দু’টি বৈঠকের চেয়েও অনেক বেশি সংখ্যক বিদেশি প্রতিনিধি এই বৈঠকে যোগ দেবেন বলেই জানা গিয়েছে। আগামী তিনদিন ধরে চলবে জি-২০ সম্মেলন (G-20)। এই সময়ে ব্যাপক নাশকতা চালানোর পরিকল্পনা করেছে জঙ্গিগোষ্ঠীগুলি, এমনটাই খবর রয়েছে গোয়েন্দা সূত্রে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে শ্রীনগর-সহ গোটা কাশ্মীর।

Advertisement

[আরও পড়ুন: আরসিবি বিদায় নিতেই কটাক্ষ করে পোস্ট নবীনের, তীব্র সমালোচনা ক্রিকেটপ্রেমীদের]

এহেন পরিস্থিতিতে জি-২০ সম্মেলনের সময়েই পাক অধিকৃত কাশ্মীরে তিনদিনের সফরে পৌঁছেছেন বিলওয়াল (Bilawal Bhutto Zardari)। সেখানে পৌঁছে ভারতকে একহাত নিয়ে তিনি বলেন, “একটা সম্মেলন আয়োজন করে কাশ্মীরিদের চুপ করিয়ে দিতে পারবে না ভারত। যেভাবে রাষ্ট্রসংঘের শর্ত লঙ্ঘন করা হয়েছে, তারপরে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রভাবশালী ভূমিকা নেওয়া ভারতের পক্ষে সম্ভব নয়।”

Advertisement

জানা গিয়েছে, পাক অধিকৃত কাশ্মীরের আইনসভায় সোমবার বক্তব্য রাখবেন পাক বিদেশমন্ত্রী। সেখানে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেই দাবি বিলাওয়ালের। মঙ্গলবার একটি প্রতিবাদ মিছিলেও অংশ নেবেন তিনি। প্রসঙ্গত, কাশ্মীরে জি-২০ সম্মেলন আয়োজন নিয়ে আগেও একাধিকবার কটাক্ষ করেছে পাকিস্তান। প্রতিবারই তাদের উদ্দেশে কড়া জবাব দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। যদিও বিলাওয়ালের সফর নিয়ে এখনও মুখ খোলেনি ভারত।

[আরও পড়ুন: CBI তলব নিয়ে সুপ্রিম কোর্টে অভিষেকের মামলা, শুক্রবার শুনানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ