BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা টিকার ফর্মুলা সবার হাতে দিতে রাজি নন বিল গেটস

Published by: Arupkanti Bera |    Posted: April 30, 2021 5:36 pm|    Updated: April 30, 2021 5:36 pm

Bill Gates

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। টিকার জন্য হাহাকার চলছে গোটা দেশে। সেই সয়মে দাঁড়িয়ে মাইক্রোসফটের (Microsoft) অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটসের (Bill Gates) একটি মন্তব্য তীব্র বিতর্ক তৈরি করেছে। এক টিভি সাক্ষাৎকারে তিনি করোনা টিকার (Corona Vaccine) ফর্মুলা সব দেশের কাছে দেওয়ার পক্ষপাতী নন। টিকার ফর্মুলার পেটেন্ট সুরক্ষা তুলে দেওয়ার বিরোধিতা করেন তিনি।

গোটা বিশ্বে উৎপাদনের জন্য করোনার টিকার ফর্মুলা সবাইকে দেওয়ার জন্য দাবি উঠতে শুরু করেছে। সেই জায়গায় দাঁড়িয়ে বিল গেটসের মতো এমন এক জনের এই মন্তব্য বিতর্ক তৈরি করেছে। অনেকেই সমালোচনা করতে শুরু করেছেন বিল গেটসের।

তবে কেন বিল গেটস এই মত পোষণ করছেন তারও ব্যাখ্যা দিয়েছেন ওই টিভি সাক্ষাৎকারে। আসলে তিনি এই ফর্মুলা কুক্ষিগত করে রাখার পক্ষে সওয়াল করছেন এটা ভাবা ভুল হবে। আসলে তিনি বলতে চেয়েছেন, যদি যত্রতত্র গজিয়ে ওঠা টিকা প্রস্তুতকারি কোম্পানিগুলির হাতে এই ফর্মুলা গিয়ে পড়ে তাহলে টিকার নিরাপত্তাই বিঘ্নিত হবে। অর্থাৎ টিকার মান বজায় থাকবে না। এতে বিপদ আরও বাড়বে। বিষয়টি খুবই সিরিয়াস।

[আরও পড়ুন: পর্যাপ্ত টিকার অভাব, ১ মে থেকে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণে নারাজ একাধিক রাজ্য]

বিল গেটসের মতে, টিকা স্বাস্থ্য ক্ষেত্রে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যার জন্য সর্বোচ্চ সাবধানতা প্রয়োজন। আর বিশ্বের এমন অনেক টিকা প্রস্তুতকারী কোম্পানি আছে যারা সেই সাবধানতা অবলম্বন করে না। ফলে গোটা বিশ্বে সবার কাছে করোনা টিকার ফর্মুলা উন্মু্ক্ত হওয়া উচিত নয়।

[আরও পড়ুন: কেন্দ্র ও রাজ্যে ভ্যাকসিনের পৃথক দাম কেন? মোদি সরকারকে বিঁধল সুপ্রিম কোর্ট]

সেই সঙ্গে গেটস বলেন, যে সব কোম্পানি বা সংস্থার কাছে টিকা উৎপাদনের সঠিক পরিকাঠামো এবং অনুমতি রয়েছে তারা কেউ বসে নেই। সবাই করোনার টিকা তৈরি করছে। কিন্তু তার বাইরে গিয়ে যথেচ্ছ ভাবে যদি টিকা উৎপাদন শুরু হয় তবে এর উদ্দেশ্যই ব্যর্থ হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement