BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাশিয়ায় পুলিশের জালে ‘ব্লু হোয়েল’-এর অন্যতম মাস্টারমাইন্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 31, 2017 9:13 am|    Updated: October 1, 2019 5:41 pm

Blue Whale challenge: 17-year-old mastermind held in Russia

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্লু হোয়েল চ্যালেঞ্জের অন্যতম মাস্টারমাইন্ডকে পাকড়াও করল পুলিশ। ইতিমধ্যে অনেকের প্রাণ গিয়েছে। অনেকেই মানসিক অবসাদে ভুগছে। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ধৃত মাস্টার মাইন্ড এক ১৭ বছরের কিশোরr। রাশিয়ান এই কিশোরীর নাম এখনও জানা যায়নি। মেয়েটি ডেথ গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটর বলে পরিচিত। পুলিশ এই কিশোরীকে রাশিয়ার খাবারোভস্ক ক্রাই অঞ্চল থেকে গ্রেপ্তার করেছে।

পুলিশ সূত্রে খবর, ওই কিশোরীর কাছ থেকে পাওয়া গিয়েছে নানা বিস্ফোরক তথ্য। সংবাদমাধ্যমের কাছে রাশিয়ার তদন্তকারী দল জানিয়েছে, এই কিশোরী প্রথমে ব্লু হোয়েল চ্যালেঞ্জে অংশ নিয়েছিল। তবে শেষ ধাপের আগেই এই চ্যালেঞ্জের অ্যাডমিন হয়ে ওঠে সে। পুলিশ আরও জানিয়েছে, চ্যালেঞ্জের ৫০টি ধাপ কী কী হবে, তা ঠিক করে এই কিশোরীই। তাই যতজন এই খেলায় অংশ নিয়েছে, যতজনের প্রাণ গিয়েছে, সেই প্রতিটি মৃত্যুর জন্য দায়ী সে। সংবাদমাধ্যমকে দেওয়া পুলিশের তথ্য অনুযায়ী এই মেয়েটিই ব্লু হোয়েল গ্রুপে গেম খেলতে আগ্রহীদের একের পর এক কাজ পাঠাত, যেগুলো অনেক সময় জীবন শেষ করে দিতে পারে।

[চিকিৎসার আড়ালেই নার্সের নৃশংস হত্যালীলা, একে একে ৯০ জন খুন!]

‘ব্লু হোয়েল চ্যালেঞ্জ’-এ যারা অংশ নিয়েছিল, তাদেরকে আত্মঘাতী হওয়ার জন্য প্ররোচনা দিয়েছে এই কিশোরীই। খেলার শেষে আত্মহত্যা করতে চায়নি, তাদের হুমকিও দিয়েছে এই মেয়ে। কখনও তাদের গোপন তথ্য ফাঁস করে দেওয়া, আবার কখনও তাদের পরিবারের কাউকে খুনের হুমকিও দেয় সে। খেলার অ্যাডমিন হওয়ার পরে এই কিশোরি ৫০টি চ্যালেঞ্জ সাজায়। এমন কিছু টাস্ক রাখে অংশগ্রহণকারীদের সামনে, যাতে খেলায় অংশগ্রহণকারী মানসিক ভাবে একেবারে ভেঙে পড়ে এবং আত্মহত্যা করতে বাধ্য হয়।

[ডায়নার ‘নিঃসঙ্গ’ আত্মার সঙ্গে কথা বলেন, চাঞ্চল্যকর দাবি মনোবিদের]

এই বছরের মাঝেই ‘ব্লু হোয়েল চ্যালেঞ্জ’-এর উদ্যোক্তা ২২ বছরের ফিলিপ বুডেকিনকে গ্রেপ্তার করে পুলিশ। ইতিমধ্যেই তার তিন বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে রাশিয়ার আদালত। কিন্তু সে জেলে যাওয়ার পরেও গোটা বিশ্বে রমরমিয়ে চলেছে প্রাণঘাতী নীল তিমির খেলা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement