৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় দৈনিক মৃত্যুতে বিশ্বরেকর্ড ব্রাজিলের! তবুও লকডাউনে নারাজ প্রেসিডেন্ট বলসোনারো

Published by: Biswadip Dey |    Posted: April 8, 2021 9:10 am|    Updated: April 8, 2021 9:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের করোনার (Cornavirus) থাবা ভয়াল হয়ে উঠেছে গোটা বিশ্বে। এবার একদিনে সর্বাধিক মৃত্যুর নতুন নজির গড়ল ব্রাজিল (Brazil)। কোভিডে আক্রান্ত হয়ে একদিনেই মারা গেলেন ৪, ১৯৫ জন! হু হু করে বাড়ছে সংক্রমণ। দেশের এই অবস্থায় কার্যতই ‘ভিলেন’ প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro)। এমন পরিস্থিতিতেও তিনি কোভিড বিধি নিয়ে মাথা ঘামাতে রাজি নন। উড়িয়ে দিচ্ছেন লকডাউনের (Lockdown) সম্ভাবনাও। তাঁর এহেন আচরণের জন্য রিও ডি জেনেইরোতে ছেয়ে গিয়েছে ব্যানার, যাতে লেখা ‘বলসোনারো আপনার সরকার গণহত্যাকারী’।

তবে এত সমালোচনার মধ্যেও কোনও পরিবর্তন নেই প্রেসিডেন্টের। তিনি সাফ জানাচ্ছেন, লকডাউনের প্রশ্নই নেই। তাঁর মতে, লকডাউনের ফলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে। সেটা করোনা ভাইরাসের থেকেও ভয়ঙ্কর। তাঁর এহেন মনোভাবে আশঙ্কিত গবেষকরা। সাও পাওলোর এক বিশেষজ্ঞ ডা. জামাল সুলেমান ‘আল জাজিরা’র কাছে ব্রাজিলের করোনা পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর কথায়, ”যদি এই বিপর্যয়কে থামানো সম্ভব না হয়, তাহলে তা ভয়াবহ পরিস্থিতিতে পৌঁছবে।” তাঁর মতে, এভাবে চললে কেবল এপ্রিলেই ১ লক্ষ মানুষ মারা যাবেন সংক্রমণের ছোবলে। জুলাই মাসের মধ্যেই করোনায় দেশের মোট মৃতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষের গণ্ডি।

[আরও পড়ুন: ‘মিসেস শ্রীলঙ্কা’র মঞ্চে মুকুট নিয়ে টানাটানি! সুন্দরীদের লঙ্কাকাণ্ডের ভিডিও ভাইরাল]

প্রসঙ্গত, এর আগেও করোনা নিয়ে তুমুল উদাসীনতা লক্ষ করা গিয়েছে ব্রাজিলের প্রেসিডেন্টের মধ্যে। এমনকী, করোনা টিকা নিয়ে ব্যঙ্গ করেছিলেন তিনি। কটাক্ষ করে বলেছিলেন, ভ্যাকসিন নিলে কেউ কুমিরও হয়ে যেতে পারেন।

এদিকে কেবল ব্রাজিল নয়, করোনার নতুন ঢেউয়ে কাবু আমেরিকা, তুরস্ক, ফ্রান্স এবং ভারত। টিকাকরণে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে ব্রিটেন ও আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, আগামী ১৯ এপ্রিল থেকেই দেশের সব প্রাপ্তবয়স্ক নাগরিক টিকা পাবেন। ভারতেও টিকাকরণে জোর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টিকা নেওয়ার যোগ্যদের দ্রুত টিকা নেওয়ার আরজি জানিয়েছেন তিনি।

ভারতে এই মুহূর্তে ৪৫ বছরের ঊর্ধ্বে নাগরিকদের টিকাকরণ চলছে। মহারাষ্ট্র-সহ বহু রাজ্যেই পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে। ভারতে সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ দেখে উদ্বিগ্ন নিউজিল্যান্ড ভারতের সঙ্গে সব রকম বিমান চলাচল আপাতত বন্ধ রাখার কথা জানিয়েছে।

[আরও পড়ুন: ‘আমার দেশকে বাঁচান’, বিউটি কনটেস্টের মঞ্চেই মায়ানমারের মডেলের কাতর আর্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement