BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVAXIN চুক্তি দুর্নীতিতে ব্রাজিল প্রেসিডেন্টের বিরুদ্ধে শুরু তদন্ত, ইস্তফার দাবিতে গণবিক্ষোভ

Published by: Paramita Paul |    Posted: July 4, 2021 11:04 am|    Updated: July 4, 2021 11:04 am

Brazil Supreme Court orders for Probe Into Bolsonaro Over Covaxin Deal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে কোভ্যাক্সিন (Covaxin) চুক্তিতে বড়সড় দুর্নীতির হদিশ। আর তাতেই বেজায় ক্ষুব্ধ ব্রাজিলের (Brazil) জনতা। ‘দুর্নীতিগ্রস্ত’ প্রেসিডেন্ট জাইরে বলসোনারোর (Jair Bolsonaro) বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন হাজার-হাজার মানুষ। দাবি একটাই, প্রেসিডেন্টের গদি ছাড়তে হবে। একইসঙ্গে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি। সবমিলিয়ে কোভ্যাক্সিন চুক্তি নিয়ে বেজায় চাপে ব্রাজিলের প্রেসিডেন্ট।

স্থানীয় সময় শুক্রবার বেলার দিকে ব্রাজিল সুপ্রিম কোর্টের বিচারপতি রোজা ওয়েবার প্রেসিডেন্টের বিরুদ্ধে উচ্চপর্যায়ের ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের দায়িত্বে থাকবেন শীর্ষ প্রসিকিউটর। আর তাঁদের সাহায্য করবেন সংসদীয় কমিটি। যাঁরা ভ্যাকসিন দুর্নীতির বিষয়টি প্রথম সামনে আনেন। এদিকে ভ্যাকসিন চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ব্রাজিল।

[আরও পড়ুন: রাফালে চুক্তিতে গরমিল? বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ ফ্রান্সের]

স্থানীয় সময় শনিবার রাজধানী রিও ডি জেনিরো রাস্তায় নেমে আসেন কয়েক হাজার মানুষ। প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সামিল হন তাঁরা। একইসঙ্গে করোনায় সে দেশে ৫ লক্ষের বেশি মানুষের মৃত্যুর জন্য বলসোনারোকেই দায়ি করেন বিক্ষুব্ধরা।  পাশাপাশি তাঁর বিরুদ্ধে একের পর এক অভিযোগ সামনে এসেছে। এবার এই তদন্তের নির্দেশে বেজায় বিপাকে পড়েছেন বলসোনারো।

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের দুই কোটি ডোজ কিনতে ১.৬০ বিলিয়ন রিয়ালের চুক্তি করে ব্রাজিল সরকার। ভারতীয় মুদ্রায় যার মূল্য ১১ হাজার ৯২২ কোটি। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্ক ছাড়-সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠে। তার পর প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক জনরোষ তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তি স্থগিত করে ব্রাজিল সরকার। এমন পরিস্থিতিতে ব্রাজিলের সাধারণ মানুষের অভিযোগ টিকা চুক্তিতে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিতে চেয়েছিল বলসোনারো সরকার। তাঁদের অভিযোগ সত্যতা কতটা, খতিয়ে দেখতে শুরু হল তদন্তও। 

[আরও পড়ুন: অতিমারীর ভয়ংকর সময়! ১০০ দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান মেলায় উদ্বিগ্ন WHO প্রধান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement