BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তথ্যফাঁস কাণ্ডের জের, বন্ধই হয়ে যাচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 3, 2018 5:09 pm|    Updated: May 3, 2018 5:09 pm

Cambridge Analytica is Shutting Down

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের পর বিতর্কে এতদিন জেরবার ছিল কেমব্রিজ অ্যানালিটিকা। কিন্তু এবার হয়তো সেই বিতর্কে দাঁড়ি পড়তে চলেছে। খবর, বন্ধ হতে চলেছে সংস্থাটি। এনিয়ে কেমব্রিজ অ্যানালিটিকা একটি বিবৃতিও জারি করেছে। সেখানে বলা হয়েছে, সংস্থাটি তাদের কাজ বন্ধ করছে। আমেরিকা ও ব্রিটেনে এটি দেউলিয়া বলে ঘোষণা করেছে।

[ পুরুষ হৃদয়ে দুষ্টুমি জাগানো PLAYBOY ম্যাগাজিনের আর্ট ডিরেক্টর প্রয়াত ]

কিছুদিন আগে ফেসবুক থেকে ডেটা চুরির কেলেঙ্কারিতে জড়িয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকা। অভিযোগ উঠেছিল মার্কিন মুলুকে নির্বাচনের আগে ট্রাম্পের হয়ে সংস্থাটি ক্যাম্পেন করেছিল। সেই কারণে ফেসবুক থেকে ডেটা চুরি করে তারা। তাদের তথ্য প্রভাবে ফেলে নির্বাচনের ক্যাম্পেনে। এরপরই বিতর্ক দানা বাঁধে। ফেসবুক থেকে তথ্য চুরির অভিযোগে মার্চ থেকে গ্রাহক হারাতে থাকে কেমব্রিজ অ্যানালিটিকা। সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, তারা আর ব্যবসা চালাচ্ছে না। সংস্থার মুখপাত্র ক্লারেন্স মিশেল জানিয়েছেন, গত কয়েক মাস ধরে কেমব্রিজ অ্যানালিটিকা একাধিক ভিত্তিহীন অভিযোগের শিকার হয়েছে। সংস্থার কর্মীরা সম্পূর্ণ নৈতিক ও আইনিভাবে কাজ করা সত্ত্বেও শুধু মিডিয়া কভারেজের উপর ভিত্তি করে অনেক সাপ্লায়ার ও কাস্টমার কোম্পানি ছেড়ে চলে গিয়েছে। ফলে কোম্পানি স্থির করেছে, তারা আর ব্যবসা করবে না।

[ অজি প্রধানমন্ত্রীর স্ত্রীকে ‘ডেলিসিয়াস’ বলে বিতর্কে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ]

এবছর মার্চ মাসে বিতর্কে জড়ায় কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেনের জন্য ফেসবুক থেকে তথ্য চুরি করত তারা। ফলশ্রুতি হিসেবে সেই মাসেই সাসপেন্ড করা হয় কেমব্রিজ অ্যানালিটিকার চিফ এক্সিকিউটিভ আলেকজান্ডার কোগানকে। গত মাসে সংস্থাটি জানায়, তাদের কাছে মার্কিন নাগরিকদের ৩০ মিলিয়ন লাইসেন্সড রেকর্ড রয়েছে। আলেকজান্ডার কোগানের কুইজ অ্যাপ থেকে সেই তথ্যগুলি নেওয়া হয়। কিন্তু সেগুলি তারা মুছে ফেলেছে। কিন্তু তাতে আদতে কোনও কাজ হয়নি। ক্রমাগত গ্রাহক হারাতে থাকে সংস্থাটি। ফলে এখন ব্রিটেনে দেউলিয়া অবস্থার কাজকর্ম শুরু করেছে তারা। আমেরিকাতেও খুব তাড়াতাড়ি এই কাজ শুরু করে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে