BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

জুতো থেকেও ছড়াতে পারে করোনা? কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানুন

Published by: Paramita Paul |    Posted: July 12, 2020 8:59 pm|    Updated: July 12, 2020 8:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। রোজ রোজ নতুন নতুন তথ্য সামনে আসছে। কখনও বলা হচ্ছে, ঘরে থাকলে এড়ানো যাবে  করোনা সংক্রমণ। আবার কখনও বলা হচ্ছে, হাওয়ায় ভেসে ঘরেও হামলা চালাতে পারে এই ভাইরাস। কী কী থেকে করে্ানা ছড়াতে পারে আর কী থেকে না, তা নিয়েও ধন্দ রয়েছে। এখন সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে, জুতো থেকে কি করোনা ছড়াতে পারে? অনেকে তো ভয়ে জুতোর তলায়ও স্যানিটাইজার স্প্রে করছেন। কিন্তু সত্যিই কি তাতে ফল মেলে? এ বিষয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন তুলে ধরে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক নয়া তথ্য দিল।

রবিবার মন্ত্রকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করা হয়। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর নির্দিষ্ট গাইড লাইন তুলে ধরা হয়েছে। কী বলা হয়েছে তাতে? জুতো থেকে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা ভীষণই কম। তবে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। যেমন-বাড়ির প্রবেশ দ্বারের বাইরে জুতো খুলে রাখা উচিৎ। তাতে করোনা সংক্রমণের সম্ভাবনার পাশাপাশি ধুলো ময়লাও এড়ানো সম্ভব হবে।

[আরও পড়ুন : ‘করোনার ভয়াবহতা জেনেও বিশ্বকে সতর্ক করেনি চিন’, বিস্ফোরক হংকংয়ের ভাইরোলজিস্ট]

বিজ্ঞানীরা বলছেন, যে কোনও ধাতব পদার্থের উপর ড্রপলেট থাকলে সেখানে বেশ খানিকক্ষণ কোভিড-১৯ ভাইরাল বেঁচে থাকতে পারে। ফলে রাস্তার উপর সেই ভাইরাস পড়ে বেঁচে থাকা অসম্ভব নয়। এমন পরিস্থিতিতে জুতোর সোলের তলায় আটকে ঘরের ভিতরে ভাইরাসের প্রবে্শের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তাই বেশকিছুটা সাবধানতা অবলম্বন করা উচিৎ বলেই মনে করছেন বিজ্ঞানীরাও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement