BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কানাডায় তাপপ্রবাহের সঙ্গে দোসর দাবানল! প্রাণ হারালেন অন্তত ৫০০ জন

Published by: Biswadip Dey |    Posted: July 4, 2021 1:45 pm|    Updated: July 4, 2021 1:45 pm

Canada battles forest fires and heat waves at least 500 people died | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেই তাপমাত্রা পৌঁছেছে ৫০ ডিগ্রিতে। তার উপর লেগেছে আগুন। দাবানলের আশঙ্কায় প্রায় হাজারখানের বাসিন্দাকে সরানো হল পশ্চিম কানাডার (western Canada) বিভিন্ন অঞ্চল থেকে। গত শুক্রবার থেকে শুরু হওয়া এই তাপপ্রবাহে (Heatwave) এখনও পর্যন্ত অন্তত ৫০০ জনের মৃত্যু হয়েছে।

আচমকা তাপমাত্রা অতিরিক্ত পরিমাণে বৃদ্ধি পাওয়ায় দাবানল লেগেছে ব্রিটিশ কলোম্বিয়ার একাধিক জায়গায়। বিনা পূর্বাভাসেই সৃষ্টি হওয়া এই তাপপ্রবাহ কতদিন চলবে, সে বিষয়ে নিশ্চিত ভাবে কিছু জানা যাচ্ছে না। সেই কারণেই সতর্কতা অবলম্বন করে স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে। যেই অংশগুলিতে তাপপ্রবাহ চলছে, সেখানে করোনা টিকাকরণও বন্ধ রাখা হয়েছে।

[আরও পড়ুন: রাফালে চুক্তিতে গরমিল? বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ ফ্রান্সের]

এদিকে জঙ্গলে আগুন লাগায় ভ্যাঙ্কুভার থেকে ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত লিটন গ্রাম বুধবার রাতেই সম্পূর্ণ খালি করে দেওয়া হয়। মেয়র জ্যান পোল্ডারম্যান জানিয়েছেন, “আগুনে গ্রামের প্রায় ৯০ শতাংশ পুড়ে গিয়েছে। কোনও ভাবেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। দমকল কর্মীরা যথা সম্ভব চেষ্টা চালাচ্ছেন।”

কানাডার আবহাওয়া দফতরের তরফেও জানানো হয়, আগামী কয়েকদিন ব্রিটিশ কলম্বিয়ার উপর উচ্চচাপ বজায় থাকবে, তার ফলে তাপপ্রবাহ চলতেই থাকবে। রাতেও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় তাপপ্রবাহ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। অ্যালবার্টা, ম্যানিটোবা-সহ উত্তর-পশ্চিম অঞ্চল জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

কানাডা ছাড়াও আমেরিকার ওয়াশিংটন এবং ওয়েগনেও তাপপ্রবাহ চলছে। সেখানেও রেকর্ড ভাঙা তাপমাত্রা বৃদ্ধির কারণে একাধিক বাসিন্দার মৃত্যু হয়েছে। ওরেগনের তাপমাত্রা লাস ভেগাসের নাভাডা মরুভূমির মধ্যস্থলের তুলনাতেও বেশি ছিল।

[আরও পড়ুন: মাঝ সমুদ্রে আগুন! মেক্সিকো উপসাগরে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement