১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন দেখানো হল ‘কালী’? ভারতীয় দূতাবাসের চাপের মুখে ক্ষমা চাইল কানাডার মিউজিয়াম

Published by: Biswadip Dey |    Posted: July 6, 2022 9:44 am|    Updated: July 6, 2022 1:35 pm

Canada's Aga Khan Museum begs perdon over the 'Kaali' poster row। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কালী’ (Kaali) তথ্যচিত্রের পোস্টার নিয়ে বিতর্ক তুঙ্গে। টরন্টোর আগা খান মিউজিয়ামে ‘আন্ডার দ্য টেন্ট’ প্রজেক্টের অধীনে এই তথ্যচিত্রটি দেখানো হয়েছিল। কানাডার (Canada) ভারতীয় দূতাবাসের আরজি ছিল, কানাডা প্রশাসন এই নিয়ে পদক্ষেপ করুক। পাশাপাশি ছবির পোস্টারটিও সরিয়ে নেওয়ার আরজি জানানো হয়েছিল সেদেশের আগা খান মিউজিয়ামকে। এবার ওই মিউজিয়ামের তরফে বিবৃতি পেশ করে জানানো হল, তারা গোটা বিষয়টি নিয়েই অনুতপ্ত।

বিবৃতিতে বলা হয়েছে, ”মিউজিয়াম কর্তৃপক্ষ অত্যন্ত অনুতপ্ত যে, ‘আন্ডার দ্য টেন্ট’ প্রজেক্টের অধীনে দেখানো ১৮টি শর্ট ভিডিওর একটি ভিডিও ও সেই সংক্রান্ত একটি সোশ্যাল মিডিয়া পোস্টের ফলে হিন্দু সম্প্রদায়ের সদস্য ও অন্য ধর্মমতের সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত লেগেছে।”

[আরও পড়ুন: পুরীতে বলরাম, সুভদ্রার রথের চাকায় ফাটল! ‘অশুভ ইঙ্গিত’ মনে করছেন ভক্তরা]

প্রসঙ্গত, পরিচালক লীনা মণিমেকালাইয়ের (Leena Manimekalai) বিরুদ্ধে ইতিমধ্যেই এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ ও উত্তর প্রদেশের পুলিশ। এই বিতর্কের সূচনা হয় পরিচালক ছবির পোস্টার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পরই। তাতে দেখা গিয়েছে মা কালীর মাথায় মুকুট, হাতে ত্রিশূল সবই রয়েছে। কিন্তু তিনি সিগারেট খাচ্ছেন। পোস্টারটি প্রকাশ্যে আসার পরই শুরু হয় বিতর্ক। ছবিটি বন্ধ করার হুমকি দেওয়া হতে থাকে।
এরপরই কানাডার ভারতীয় দূতাবাস তাদের বিবৃতিতে জানায়, কানাডার হিন্দু সম্প্রদায়ের বহু মানুষই আপত্তি জানিয়েছেন ওই পোস্টারটিকে নিয়ে। অবশেষে আগা খান মিউজিয়ামের তরফে দুঃখপ্রকাশ করা হল।

উল্লেখ্য, ‘কালী’র পোস্টারের কারণে লীনার বিরুদ্ধে এফআইআর দায়ের হলেও পরিচালকের পাশে দাঁড়িয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তেমনই তা নিয়ে মন্তব্য করেছেন, শিব সেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী। তিনি বলেন, “মতপ্রকাশের স্বাধীনতা কেবলমাত্র হিন্দু দেবদেবীদের জন্য সংরক্ষিত হতে পারে না, বাকিদেরও ধর্মীয় ভাবাবেগ রয়েছে।” তিনি আরও বলেন, “ধর্ম কখনও কাউকে আক্রমণের হাতিয়ার হতে পারে না।” তবে লীনার ছবির পোস্টারে কালী ঠাকুরের মুখে সিগারেট, এই বিষয়টি প্রিয়াঙ্কারও পছন্দ হয়নি।

[আরও পড়ুন: ‘আমি চুরিও করিনি, ডাকাতিও করিনি’, সিবিআই তলব নিয়ে মুখ খুললেন অনুব্রত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে