BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব’, বার্তা উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ প্রধানের

Published by: Monishankar Choudhury |    Posted: January 27, 2022 8:56 am|    Updated: January 27, 2022 8:56 am

Cannot abandon Afghan people, says UN Chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দুই দশকের গণতন্ত্রের কফিনে পেরেক পুঁতে আফগানিস্তান দখল করেছে তালিবান (Taliban)। মৌলবাদীদের রাজত্বে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নিরীহ আফগান নাগরিকদের। মহিলাদের অবস্থা আরও শোচনীয়। এহেন পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস স্পষ্ট বলেন, “আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব”।

[আরও পড়ুন: বিদ্যুতের বিল মেটাচ্ছে না তালিবান, আফগানিস্তানে ফিরতে চলেছে ‘অন্ধকার যুগ’]

বুধবার আফগানিস্তান নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখেন গুতেরেস। তিনি বলেন, “তালিবানের শাসনে ছ’মাস পেরিয়ে যাওয়ার পর কার্যত একটি সুতোয় ঝুলছে আফগানিস্তান। নিরাপত্তা ও মানবিকতার খাতিরে এই মুহূর্তে আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব।” তিনি আরও বলেন, “এই মুহূর্তে আফগানিস্তানে উন্নয়নের দিকে মনোনিবেশ করুক আন্তর্জাতিক মঞ্চ ও পরিষদ। এখনই তেমন পদক্ষেপ না করলে দেশটিতে পরিস্থিতি আরও খারাপ হবে। আম জনতা শান্তি ও স্বস্তি চাইছে। তাদের একলা ছেড়ে দিতে পারে না বিশ্ব।”

প্রায় দুই দশকের গৃহযুদ্ধের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের অর্থনীতি। চরম রাজনৈতিক ডামাডোলে বিপর্যয় নেমে এসেছে সাধারণ মানুষের জীবনে। দেখা দিয়েছে প্রবল খাদ্য সংকট। তালিবানের (Taliban) দখলে চলে যাওয়া আফগানিস্তানে দ্রুত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। বিধ্বস্ত সেদেশের অর্থনীতি। এহেন পরিস্থিতিতে যুদ্ধজর্জর দেশটিতে মানবিক বিপর্যয় এড়াতে গত বছরের অক্টোবর মাসে ১২০ কোটি ইউরো আর্থিক সাহায্য ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন।

গত ডিসেম্বর মাসে দুস্থ আফগানদের জন্য ত্রাণ পাঠাতে রাষ্ট্রসংঘের প্রস্তাবে সায় দেয় নয়াদিল্লি। তবে ওই প্রস্তাবে স্পষ্ট করা হয় যে তালিবানের উপরে নিষেধাজ্ঞা জারি থাকবে। তার মধ্যেই আগামী এক বছর ধরে আফগানিস্তানে ত্রাণ সামগ্রী পৌঁছবে। ত্রাণের তহবিল যাতে তালিবানের হাতে না পড়ে, প্রস্তাবে সে কথাও উল্লেখ করে আমেরিকা। কাজেই এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে আর্থিক সমন্বয়ের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের অন্তর্ভুক্ত করা হবে।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন সংঘাত মেটাতে ভারতের ভূমিকাকে স্বাগত জানাল আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে