BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অক্সফোর্ড অভিধানে এবার অন্তর্ভুক্ত হল এই ভারতীয় শব্দগুলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2017 11:41 am|    Updated: July 2, 2017 11:42 am

Chana dal and few hindi word include in Oxford English Dictionary  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুনিয়া জুড়ে ভাষা নিয়ে গবেষণার শেষ নেই। বিভিন্ন  দেশে ভাষার এই বিবর্তনে নতুন নতুন শব্দও আত্মপ্রকাশ করেছে। যে শব্দের গুরুত্ব নির্দিষ্ট কোনও দেশ বা অঞ্চলে আটকে নেই। একেবারে বিশ্বজনীন। অক্সফোর্ড ইংলিশ অভিধান দুনিয়া জুড়ে শব্দের এই বৈচিত্রর সঙ্গে নিজেদের সমৃদ্ধ করেছে। যার সূত্র ধরে এবার অক্সফোর্ডের এই অভিধানের দ্বিতীয় সংস্করণে নতুন ৬০০টি শব্দ এবং শব্দবন্ধ জায়গা পেয়েছে। যার মধ্যে ভারতীয় শব্দ রয়েছে ৬টি। চানা, চানা ডাল, চাটনি, পাপড়, গরম মশলা, ঘি এবং ভেলপুরির মতো শব্দ অক্সফোর্ডের অভিধানে এখন উজ্বল উপস্থিতি।

[যৌনদাস তৈরি করতে শিশুদের পাচার করা হচ্ছে মঙ্গলগ্রহে!]

১৮৫৭ সালে শুরু। তারপর থেকে দুনিয়াকে অভিধানের সঙ্গে অভ্যস্ত করেছে অক্সফোর্ড। পাঠকদের কাছে গ্রহণযোগ্যতা বাড়াতে অক্সফোর্ড নিয়ম করে অভিধানে কিছু নতুন শব্দ যোগ করে। কিছু শব্দ বাদ দেয়। এভাবে প্রায় ১৬০ বছরে অক্সফোর্ডের অভিধানে শব্দসংখ্যা ১,৭১,৪৭৬টি শব্দ। এই সময়ে বাদ গিয়েছে ৪৭,১৫৬টি শব্দ। এই সংযোজন ও বিয়োজনের অঙ্কে অক্সফোর্ড এখন আরও পরিশীলিত। এবছর দ্বিতীয় সংস্করণে নতুন ৬০০টি শব্দ এবং শব্দবন্ধ অক্সফোর্ড অভিধানে অন্তর্ভুক্ত হয়েছে। সেখানে ভারতীয় শব্দ এবার রয়েছে উল্লেখযোগ্যভাবে। অক্সফোর্ডের নয়া সংস্করণে চানা, চানা ডাল জায়গা পেয়েছে। অভিধানে রয়েছে চাটনি, পাপড়, গরম মশলা, ঘি এবং ভেলপুরি। শব্দগুলির মধ্যে চারটি হিন্দি। গরম মশলা উর্দু শব্দ এবং পাপড় তামিল শব্দ। প্রতি বছর গড়ে এই অভিধানে ১০০০ শব্দ যোগ হয়।

[রমজান চলাকালীন মসজিদের ভিতরে এ কী করলেন যুবক!]

ভারতীয় শব্দের পাশাপাশি টেনিস খেলার সঙ্গে যুক্ত ৩০টি শব্দ অভিধানে জায়গা পেয়েছে। যার মধ্যে রয়েছে টেনিস মম, টেনিস ড্যাডের মতো শব্দ। নয়া সংস্করণে একটি নতুন শব্দ এসেছে। যা বর্ণানুক্রমভাবে সবার শেষ। শব্দটি হল ‘Zyzzyva’। এরা দক্ষিণ আমেরিকার একটি উপজাতি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে