৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

রানি এলিজাবেথের পায়ের তলায় মেগান, ‘শার্লি এবদো’র কার্টুনে বিতর্ক

Published by: Abhisek Rakshit |    Posted: March 15, 2021 11:10 am|    Updated: March 15, 2021 1:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কে ফরাসি (France) ম্যাগাজিন ‘শার্লি এবদো’ (Charlie Hebdo)। ফের তার প্রচ্ছদ নিয়ে উঠল প্রশ্ন। ম্যাগাজিনের সাম্প্রতিক সংস্করণে ব্যবহার করা হল রানি এলিজাবেথ (Queen ) এবং মেগান মর্কেলের (Meghan Markle) ছবি। আর এই নিয়েই বিতর্কের মুখে ফরাসি এই ম্যাগাজিনটি।

প্রচ্ছদের কার্টুনে দেখা যাচ্ছে, মেগান মর্কেলের গলায় হাঁটু চেপে বসে রয়েছেন তাঁর শাশুড়ি রানি এলিজাবেথ। এভাবেই গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে মেরে ফেলেছিলেন মিনিয়াপোলিসের এক শ্বেতাঙ্গ পুলিশকর্মী। গত শনিবার প্রকাশিত ওই কার্টুনের শিরোনাম, ‘মেগান কেন বাকিংহাম প্যালেস ছেড়ে দিলেন?’ রানির হাঁটুর নিচ থেকে প্রিন্স হ্যারির স্ত্রী মেগান জবাব দিচ্ছেন, ‘কারণ আমি নিশ্বাস নিতে পারছিলাম না।’ আসলে দিনকয়েক আগে মার্কিন টক শো হোস্ট ওপরা উইনফ্রেকে দেওয়া এক সাক্ষাৎকারে মেগান বোমা ফাটিয়েছিলেন যে, ব্রিটিশ রাজপরিবারে থাকাকালীন তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। তার প্রেক্ষিতেই এই ব্যঙ্গচিত্র।

[আরও পড়ুন: মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত শ্রীলঙ্কা, রাষ্ট্রসংঘে ভোটাভুটির আগে ভারতের ‘সাহায্যপ্রার্থী’ কলম্বো]

কিন্তু অনেকেই এই কার্টুনের সমালোচনা করেছেন। বলেছেন, এক কৃষ্ণাঙ্গের হত্যার দায়ে অভিযুক্ত একজনের সঙ্গে ব্রিটেনের রানির তুলনা করা অত্যন্ত কুরুচিকর। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে কাজ করা ব্রিটিশ থিংক ট্যাঙ্কের সিইও ডক্টর হালিমা বেগম টুইট করেছেন, ‘এটা কারও কাছে কৌতুকের নয়। বর্ণবিদ্বেষকে চ্যালেঞ্জও করছে না। বিষয়টাকে খেলো করে দিয়েছে।’ এদিকে, এই সাক্ষাৎকারের পরই মেগানের কাছ থেকে তাঁর অভিযোগের প্রমাণ চাওয়া হয়েছে। 

এর আগেও একাধিকবার বিতর্কে জড়িয়েছে ফরাসি এই ম্যাগাজিন। ২০১৫ সালের জানুয়ারিতে হজরত মহম্মদকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের জেরে ম্যাগাজিনের অফিস ও একটি সুপার মার্কেটে হামলা চালিয়েছিল জেহাদিরা। কার্টুনিস্ট-সহ ১২ জনকে খুনও করা হয়। এর কয়েক দিনের মাথায় প্যারিসে এই ঘটনা সংক্রান্ত আরেকটি হামলায় নিহত হন আরও পাঁচ জন। তারপরও হজরত মহম্মদকে আরও একটি কার্টুন প্রকাশিত হয়েছিল ম্যাগাজিনটিতে। এবার তাতেই কটাক্ষ করা হল ব্রিটেনের রানিকে।

[আরও পড়ুন: প্রকাশ্যে বয়ফ্রেন্ডকে প্রেম প্রস্তাব, ভিডিও ভাইরাল হতেই এ কী হাল হল পাক যুগলের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement