BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আরও চাপে চিনা ধনকুবের জ্যাক মা! ধার্য হতে পারে ১০০ কোটির জরিমানা

Published by: Biswadip Dey |    Posted: March 12, 2021 4:06 pm|    Updated: March 12, 2021 4:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না চিনা (China) ধনকুবের জ্যাক মা’র (Jack Ma)। গত কয়েক মাসে সেভাবে জনসমক্ষে দেখা যায়নি তাঁকে। পাশাপাশি তাঁর সংস্থা ‘আলিবাবা’র (Alibaba) অধীনে থাকা ছোট সংস্থা ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টেনে ধরেছিল বেজিং প্রশাসন। আর এবার জানা যাচ্ছে, প্রায় ১০০ কোটি মার্কিন ডলারের জরিমানার বোঝা চাপিয়ে দেওয়া হতে পারে জ্যাকের সংস্থার উপরে।

দেশের বাণিজ্যে একাধিপত্য বিস্তার করে একচেটিয়া ব্যবসা করার অভিযোগ আনা হয়েছে আলিবাবার বিরুদ্ধে। প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালে চিপ নির্মাতা সংস্থা কোয়ালকমের বিরুদ্ধেও এমনই অভিযোগ এনেছিল বেজিং। তাদের জরিমানা করা হয়েছিল ৯৭ কোটি মার্কিন ডলার। সেই হিসেবে তাদের চেয়েও বেশি জরিমানা হতে চলেছে চিনের সবথেকে বড় অনলাইন শপিং পোর্টালের। কেবল জরিমানাই নয়, আরও বিধিনিষেধের খাঁড়া নেমে আসতে পারে জ্যাক মা’র সংস্থার উপরে।

[আরও পড়ুন: এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি! তামিল ব্যবসায়ীর হাত ধরে দ্বীপরাষ্ট্রে গঠিত সংগঠন]

গত অক্টোবরে একটি বক্তৃতায় চিনা সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন জ্যাক মা। দেশের শিল্পক্ষেত্রে শি জিনপিং সরকারের নাক গলানোর সমালোচনা করেছিলেন তিনি। তারপর থেকেই তাঁর বিরুদ্ধে সরকারের আচরণ দেশের বাকি ব্যবসায়ীদের মধ্যেও ত্রাসের সঞ্চার করেছে। কেবল ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টানাই নয়, সংস্থার বাজারে ছাড়া শেয়ারও আটকে দেওয়া হয়। এবার সামনে এল জরিমানার ‘শাস্তি’ও।

গত অক্টোবরের পর থেকে প্রায় মাস দুয়েক কোনও খবর মেলেনি জ্যাকের। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে থাকে, তিনি কি গৃহবন্দি? যা আরও জোরদার হতে থাকে ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ অনুষ্ঠানের ফাইনালে জ্যাকের পরিবর্তে উপস্থিত ছিলেন আলিবাবার অন্য এক আধিকারিক। বলা হয়েছিল, বিশেষ ব্যস্ততার কারণেই অনুপস্থিত জ্যাক। কিন্তু দেখা যায়, বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয়েছে চিনা ধনকুবেরের ছবি। এমনকী শো’র প্রমোশনাল ভিডিওতেও তাঁর অংশটুকু কেটে বাদ দেওয়া হয়। ফলে জল্পনা আরও বেড়ে যায়। যদিও পরে জানুয়ারি মাসে দেখা মেলে তাঁর। একশো জন শিক্ষকের সঙ্গে ভিডিও বৈঠক করতে দেখা যায় তাঁকে।

[আরও পড়ুন: ‘অন্ধকারে আলো খুঁজে নেয় আমেরিকা’, করোনা মহামারীর বর্ষপূর্তিতে আশার বার্তা বাইডেনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement