BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় পাশে দাঁড়াল ভারত, প্রশংসায় পঞ্চমুখ চিন  

Published by: Monishankar Choudhury |    Posted: February 11, 2020 9:19 am|    Updated: March 12, 2020 1:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের মোকাবিলায় চিনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে এই মর্মে একটি চিঠিও পাঠিয়েছিলেন নমো। তারপরই প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করল বেজিং। 

সোমবার চিন জানায়, প্রধানমন্ত্রী মোদির চিঠি দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্কটিকে আরও স্পষ্ট করে দেখিয়ে দিল। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝেং শুয়াং বলেন, “নভেল করোনা ভাইরাসের মোকাবিলায় সহযোগিতা ও সাহায্যের জন্য আমরা ভারতকে ধন্যবাদ জানাই। আমরা ভারত-সহ অন্য দেশগুলির সঙ্গেও করোনা ভাইরাসের মোকাবিলায় একযোগে লড়াই করতে প্রস্তুত।” এদিকে, চিনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি জানিয়েছেন, গোটা পরিস্থিতির উপর নজর রাখছে ভারত। পরিস্থিতি সামাল দিতে চিনা অধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। 

উল্লেখ্য, গত রবিবার চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে এক চিঠিতে মোদি লিখেছিলেন, ‘এই বিপদের দিনে চিনের সাধারণ মানুষের পাশে রয়েছে ভারত সরকার। চিনে যেভাবে নিরীহ মানুষের মৃত্যু হচ্ছে তাতে ভারত অত‌্যন্ত মর্মাহত। তবুও হুবেই প্রদেশ থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধার করে আনতে চিন সরকার যেভাবে ভারত সরকারকে সাহায‌্য করেছে তা প্রশংসনীয়। চিনে করোনা ভাইরাসের সংক্রমণে ভারতবাসীও প্রচণ্ড উদ্বিগ্ন। ভারত চায় চিকিৎসা সরঞ্জাম, ওষুধ  সরবরাহ করে আক্রান্তদের সাহায‌্য করতে। চিন চাইলেই ভারত সরকার সাহায‌্য পাঠিয়ে দেবে।’

এদিকে, করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ১৬। আক্রান্ত ৪৫ হাজারের বেশি। নববর্ষের ছুটি কাটিয়ে সোমবার কর্মক্ষেত্রে যোগ দেন চিনারা। ওই দিনই করোনায় চিনে মারা গিয়েছেন ১০৮ জন মানুষ। ৩ হাজার জন নতুন করে আক্রান্ত হন। চিনের হুবেই প্রদেশেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ। জাপানের ইকোহামা বন্দরে যে ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজটি দাঁড়িয়ে আছে, সেখানে ১৩০ জন করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে। জাহাজ থেকে এক ভারতীয় নাবিক সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী মোদিকে মেসেজ পাঠিয়েছেন। তাতে তিনি তাঁদের উদ্ধার করার আরজি জানিয়েছে।    

[আরও পড়ুন: নয়া মিসাইলে শক্তি প্রদর্শন করলেও স্যাটেলাইট পরীক্ষায় ডাহা ফেল ইরান

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement