২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

নয়া মিসাইলে শক্তি প্রদর্শন করলেও স্যাটেলাইট পরীক্ষায় ডাহা ফেল ইরান

Published by: Monishankar Choudhury |    Posted: February 10, 2020 11:45 am|    Updated: February 10, 2020 11:45 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার সঙ্গে সংঘর্ষের আবহেই নয়া মিসাইল উৎক্ষেপণ করল ইরান। পাশাপাশি, কয়েক ঘণ্টার ব্যবধানেই রবিবার পরীক্ষামূলকভাবে একটি স্যাটেলাইটও মহাকাশে পাঠায় দেশটি।

ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর, মিসাইলটি পরীক্ষায় উতরে গেলেও কক্ষপথে পৌঁছাতে পারেনি ইরানের কৃত্রিম উপগ্রহটি। স্থানীয় সময় মতে রবিবার সন্ধ্যা ৭.১৫ নাগাদ সেমনন প্রদেশের ইমাম খোমেইনি স্পেসপোর্ট থেকে ‘সিমোরগ’ রকেটে চেপে মহাকাশের উদ্দেশে পাড়ি দেয় ইরানের কমিউনিকেশন স্যাটেলাইট ‘জাফর ১’। তবে পর্যাপ্ত গতিবেগ হাসিল করতে ব্যর্থ হওয়ায় নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে পারেনি কৃত্রিম উপগ্রহটি। ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের মহাকাশ গবেষণা শাখার মুখপাত্র আহমেদ হোসেইনি জানান, রকেটের স্টেজ-১ ও ২ সঠিকভাবেই কাজ করে এবং স্যাটেলাইটটিও সময়মতো রকেট থেকে বিচ্ছিন্ন হয়। তবে কক্ষপথে পৌঁছানোর মতো গতি না মেলায় সেটি নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে পারেনি। 

এদিকে, একইদিনে ‘রাদ-৫০০’ নামের একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করে ইরান। প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এটিতে রয়েছে অত্যাধুনিক ‘জোহেইর’ ইঞ্জিন। বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ফলে অস্ত্র নির্মাণে স্বনির্ভর হয়ে ওঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইরান। এবং এতে বহুলাংশে সফলও হয়েছে দেশটি। পাশাপাশি, নয়া উৎক্ষেপণে আমেরিকাকে বার্তা দিয়েছে তেহরান বলেই মনে করছেন অনেকে।  

উল্লেখ্য, চলতি মাসের শুরু দিকেই বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কর্তা কাশেম সোলেমানি-সহ আটজনকে খতম করেছে আমেরিকা। তারপর থেকেই মধ্যপ্রাচ্যে আরও ঘোরাল হয়ে উঠছে পরিস্থিতি। আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খামেনেই। আমেরিকাকে এর মূল্য চোকাতে দিতে হবে বলে হুমকি দিয়েছিলেন খামেনেই। বাড়তে থাকা উত্তেজনার ফলে ইরাক, কুয়েত-সহ মধ্যপ্রাচ্যের অন্যান্য এলাকায় অতিরিক্ত ৩ হাজার ৫০ সেনা মোতায়েন করেছে আমেরিকা। এই মুহূর্তে কার্যত বারুদের স্তূপের উপর রয়েছে গোটা অঞ্চলটি।   

[আরও পড়ুন: আফগানিস্তানে খতম খালিদ হাক্কানি, বড় ধাক্কা খেল পাকিস্তানি তালিবান]                                  

Advertisement

Advertisement

Advertisement