BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অরুণাচল প্রদেশকে কোনওদিন স্বীকৃতি দেয়নি চিন, ভারতকে ফের খোঁচা ড্রাগনের

Published by: Soumya Mukherjee |    Posted: September 7, 2020 8:19 pm|    Updated: September 7, 2020 8:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই ফের অরুণাচল প্রদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করতে শুরু করল চিন। এই এলাকাকে তারা কোনওদিন ভারতের অংশ বলে স্বীকৃতি দেয়নি বলেই উল্লেখ করলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান (Zhao Lijian)। তাঁর এই মন্তব্যের কথা প্রকাশ্যে আসতেই নতুন বিতর্ক শুরু হয়েছে।

সোমবার চিনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানের একটি বক্তব্য প্রকাশিত হয়েছে। তাতে লিজিয়ান বলেছেন, ‘চিন কোনওদিন তথাকথিত অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) -কে স্বীকৃতি দেয়নি। কারণ ওই জায়গাটি চিনের অধীনস্ত দক্ষিণ তিব্বতের একটা অংশ।’

[আরও পড়ুন: ছ’মাস সমুদ্রে ভেসে অবশেষে মিলল ঠাঁই, ইন্দোনেশিয়ায় আশ্রয় পেলেন ২৯৭ জন রোহিঙ্গা ]

শুধু তাই নয়, অরুণাচল প্রদেশ থেকে চিনের সেনারা পাঁচ জন ভারতীয় যুবককে অপহরণ করে নিয়ে গিয়েছে বলে যে অভিযোগ উঠছে তাও অস্বীকার করেছেন তিনি। এপ্রসঙ্গে তাঁর বক্তব্য, পিপলস লিবারেশন আর্মির কাছে অরুণাচল থেকে নিখোঁজ যুবকদের বিষয়ে ভারতীয় সেনার তরফে একটি মেসেজ পাঠানো হয়েছে। কিন্তু, এই বিষয়ে তারা কিছু জানে না। তাই এই বিষয়ে ভারতকে বিস্তারিত কিছু জানানো সম্ভবও হয়নি।

দু’দিন আগে কস্তুরী হরিণের খোঁজে যাওয়া পাঁচ জন ভারতীয় যুবকের অপহৃত হওয়ার খবর পেয়েই হটলাইনে লালফৌজকে বার্তা পাঠায় ভারতীয় সেনা। এপ্রসঙ্গে রবিবার কেন্দ্রীয়মন্ত্রী কিরণ রিজিজু টুইট করেন, এই ঘটনা যে ভারত ভাল চোখে দেখছে না সেই বার্তা দেওয়া হয়েছে বেজিংকে। যদিও এখনও পর্যন্ত চিনের তরফে কোনও উত্তর দেওয়া হয়নি। তাঁর এই টুইটের কিছুক্ষণ বাদেই গ্লোবাল টাইমসে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্রের বক্তব্য প্রকাশিত হল। যার ফলে আরও বাড়ল বিতর্ক।

[আরও পড়ুন: শীঘ্রই চুক্তি না হলে ব্রেক্সিট আলোচনা থেকে সরে দাঁড়াবে ব্রিটেন, হুঁশিয়ারি জনসনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement