BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের মানচিত্র থেকে বাদ অরুণাচল, লাদাখ! এসসিও-তে ‘চিনা-কীর্তি’ ঘিরে বিতর্ক তুঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: September 20, 2022 2:39 pm|    Updated: September 20, 2022 2:39 pm

China leaves Arunachal Pradesh out of India map! Row at SCO summit। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংহাই কো-অপারেশন সম্মেলনে চিনের (China) পক্ষ থেকে যে মানচিত্র প্রকাশ করা হয়েছিল সেখানে ভারতের মূল ভূখণ্ড থেকে বাদ দেওয়া হয়েছে অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) এবং লাদাখকে (Ladakh)। এমনকী কাশ্মীরকেও দেখানো হয় পাকিস্তানের অংশ হিসেবে!

স্বাভাবিক ভাবেই বিতর্ক তৈরি হয়েছে এই ঘটনায়। পাশাপাশি চিনের এই প্রবণতাকে মারাত্মক বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। যেহেতু বিকৃত মানচিত্র পেশ করার মঞ্চ হিসেবে সরাসরি এসসিও সম্মেলনের মতো আন্তর্জাতিক মঞ্চকে বেছে নিয়েছে তারা। আরও বিস্ময়কর বিষয় হল, ওই সম্মেলনের মঞ্চে উপস্থিত ছিলেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: কর্মরত অবস্থায় টেলিভিশনে সাক্ষাৎকার দিতে পারেন কি বিচারপতি? শুরু তরজা]

চিনের তরফে যে মানচিত্র প্রকাশ করা হয়, সেখানে ভারতকে দেখানো হয়েছে একটি অতি ক্ষুদ্র দেশ হিসেবে। এমনকি, মানচিত্রে দেখানো হয়েছে ভারতের থেকে কাজাখস্তানের আয়তন বড়। এই নিয়ে স্বাভাবিকভাবে সমালোচনায় সরব বিরোধীরা। কংগ্রেস বলেছে, প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার হিসেবে চিন এই মানচিত্র উপহার দিয়েছে। মোদি কি এই জায়গাগুলো চিনকে উপহার দিয়েছেন? টিআরএসের কটাক্ষ, চিনের প্রকাশিত মানচিত্রে ভারত কাজাখস্তানের থেকেও ছোট দেশ! এরপরেও নরেন্দ্র মোদি কেন চুপ? ৫৬ ইঞ্চির ছাতি কোথায় লুকিয়ে ছিলেন?

তবে মানচিত্রে কারচুপি করলেও বৈঠকে ভারতকে সাহায্য করার বার্তা দিয়েছেন জিনপিং। ২০২৩ সালের এসসিও সম্মেলন (SCO Summit) আয়োজন করবে ভারত। সেখানে ভারতকে সবরকমের সাহায্য করার বার্তা দিয়েছেন চিনের প্রধানমন্ত্রী। এসসিও বৈঠক শুরু হওয়ার কিছুদিন আগেই লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত ও চিন। তারপরেই এসসিওর মঞ্চে প্রকাশ্যে ভারতের সঙ্গে সদ্ভাবের বার্তা। সব মিলিয়ে বিশেষজ্ঞদের অনুমান, দ্বিপাক্ষিক বৈঠকে বসতেই পারেন দুই রাষ্ট্রপ্রধান। কিন্তু তার আগেই বিতর্ক ঘনাল মানচিত্রের বিকৃতির ঘটনায়।

[আরও পড়ুন: নবান্ন অভিযানে জখম এসিপিকে দেখতে হাসপাতালে মুখ্যমন্ত্রী, পুলিশ কর্তার দ্রুত আরোগ্য কামনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে