BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan: ভারতের উপর চাপ বাড়িয়ে তালিবানদের মান্যতা দেওয়ার পথে চিন?

Published by: Paramita Paul |    Posted: August 15, 2021 6:31 pm|    Updated: August 23, 2021 9:36 pm

China is on the verge of recognizing the Taliban govt by increasing pressure on India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান -চিনের (Taliban-China) সখ্যতা নিয়ে মাথাব্যথা বাড়ছে ভারতের। ভারত-সহ একাধিক দেশ জানিয়ে দিয়েছে জোর করে ক্ষমতায় আসা কোনও সরকারকে মান্যতা তারা দেবে না। এমন পরিস্থিতিতে সমর্থন আদায়ের দাবিতে চিনের দ্বারস্থ হয়েচিল তালিবানেরা (Taliban)। এমনকী, সে দেশের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে সাক্ষাৎ সেরেছে তালিবান প্রতিনিধি। অন্তত সাম্প্রতিক প্রকাশ্যে আসা একটি ছবি ঘিরে তেমনই জল্পনা তৈরি হয়েছে।

সম্প্রতি একটি ছবি সামনে এসেছে। যেখানে দেখা গিয়েছে, একসঙ্গে চিনা বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের এবং তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদরকে দেখা গিয়েছে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের দাবি, দুজনের মধ্যে বেশকিছুক্ষণ আলোচনাও হয়। এর পর থেকেই আন্তর্জাতিক রাজনীতিতে নতুন সমীকরণের জল্পনা তৈরি হয়েছে।

[আরও পড়ুন: Taliban capture Afghanistan: প্রেসিডেন্ট ঘানির ইস্তফা, তালিবানের কবজায় গোটা আফগানিস্তান]

আন্তর্জাতিক মহলের মতে, চিনের তরফে তালিবানকে মদত দেওয়া হচ্ছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পর সেখানে নিজেদের আধিপত্য বাড়াতে চাইছে চিন। আর তাই তালিবানের হাত ধরছে তারা। এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে নিজেদের প্রভুত্ব কায়েম রাখতে তালিবান সরকারকে সমর্থন করতে পারে বেজিং। আর তালিবানের সহায়তায় চিন এবং পাকিস্তান ভারতের বিভিন্ন অঞ্চলে সমস্যা তৈরি করতে পারে। সীমান্ত নিয়েও বাড়তে পারে সমস্যা।

উল্লেখ্য, রবিবার তালিবান (Taliban) কবজায় নিয়ে নিল আফগানিস্তান (Afghanistan)। কুড়ি বছর পর ফের মসনদে ফিরল তারা। এদিন সকালে কাবুলের (Kabul) দোরগোড়ায় তালিবান উপস্থিত হওয়ার পরেই বোঝা গিয়েছিল অপেক্ষা আর সামান্যই। তালিবানের এক মুখপাত্র জানিয়ে দেন, জনবহুল কাবুলে যুদ্ধ করতে চায় না তালিবান। আলোচনার মাধ্যমেই আফগান সরকারের থেকে ক্ষমতার হস্তান্তর চায় তারা। এরপরই আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি ইস্তফা দেন। আর এরপরই আফগানিস্তানে তালিবান শাসনের নয়া অধ্যায়ের সূচনা হয়।

[আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে মেনে চলুন এই নিয়মগুলি, জানাল নবান্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে