BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আমেরিকাকে পালটা, চেংদুতে মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দিল চিন

Published by: Monishankar Choudhury |    Posted: July 24, 2020 12:47 pm|    Updated: July 24, 2020 12:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমে বেনজিরভাবে সংঘাতের পথে এগিয়ে চলেছে আমেরিকা (US) ও চিন (China)। কয়েকদিন আগেই গুপ্তচরবৃত্তির অভিযোগে টেক্সাস প্রদেশের হিউস্টনে চিনা দূতাবাস বন্ধের নির্দেশ দেয় ওয়াশিংটন। এবার তারই পালটা দিয়ে শুক্রবার দক্ষিণ–পশ্চিম চিনের চেংদুতে মার্কিন দূতাবাস বন্ধের আদেশ দিল বেজিং।

[আরও পড়ুন: তথ্য চুরির আশঙ্কা, হিউস্টনে চিনা দূতাবাস বন্ধের নির্দেশ আমেরিকার]

এদিন এক নির্দেশিকা জারি করে বেজিং জানিয়েছে, চেংদুতে মার্কিন দূতাবাসের লাইসেন্স বাতিল করা হচ্ছে। সেখানে আর কোনওরকম কাজ চালানো যাবে না। একপাক্ষিক সিদ্ধান্ত নিয়ে হিউস্টনে চিনা দূতাবাস বন্ধ করেছে আমেরিকা। এভাবে আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক সম্পর্ক ভাঙা হয়েছে। এই বিষয়ে চিনা বিদেশমন্ত্রক এক বিবৃতিতে সাফ জানিয়েছে,” আমেরিকার একতরফা সিদ্ধান্তের জেরেই আইন মেনে মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। চিন এবং আমেরিকার মধ্য বর্তমানে যা পরিস্থিতি তা বেজিং কখনওই চায়নি। এই দায় আমেরিকার। আমরা আরও একবার অনুরোধ করব, আমেরিকা যাতে তাদের সিদ্ধান্ত ফিরিয়ে নেয়।”

তাৎপর্যপূর্ণভাবে, তিব্বতের নিকটবর্তী হওয়ায় কূটনৈতিক ও কৌশগলগত দিক থেকে চেংদুর দূতাবাসটি আমেরিকার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে সেখানে প্রায় ২০০ কর্মী রয়েছেন। তাঁদের আপাতত অন্য মার্কিন দূতবাসে বিয়ে যাওয়া হবে না দেশে ফেরত পাঠান হবে, তা জানা যায়নি। উলেখ্য, দু’দিন আগেই তথ্য চুরি ও চরবৃত্তির অভিযোগে নজিরবিহীনভাবে টেক্সাসের হিউস্টন শহরের চিনা দূতাবাসটি শুক্রবারের মধ্যে বন্ধ করে দেওয়ার জন্য চিনকে নির্দেশ দেয় আমেরিকা। শুধু তাই নয়, মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও (Mike Pompeo) চিনের সমালোচনা করে দাবি করেছেন, গুপ্তচরবৃত্তির কেন্দ্র ছিল চিনা দূতাবাসটি। পম্পেওর আগে ফ্লোরিডার রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও ওই চিনা দূতাবাসকে ‘কমিউনিস্ট পার্টির বিশাল চরবৃত্তির নেটওয়ার্কের মূল ঘাঁটি’ বলেছেন। তাঁর দাবি, হিউস্টনের চিনা কনসুলেট কূটনীতির জায়গা নয়, কমিউনিস্ট পার্টির বিশাল চরবৃত্তির নেটওয়ার্কের কেন্দ্র, ওরা আমেরিকায় কলকাঠি নাড়ে, প্রভাব খাটায়। মার্কিন ন্যায়বিচার দপ্তর ইতিমধ্যেই মার্কিন সংস্থা থেকে কোভিড-১৯ অতিমারী সংক্রান্ত ওষুধপত্রের গোপন নথি চুরির চেষ্টার দায়ে দুজন চিনা হ্যাকারকে অভিযুক্ত করেছে।

[আরও পড়ুন: হারলেও গদি না ছাড়ার ইঙ্গিত ট্রাম্পের, পোকার মতো তাড়ানো হবে, হুমকি পেলোসির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement