১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় সেনাকে ধন্যবাদ জানিয়ে কানাডায় চিনা দূতাবাসের সামনে বিক্ষোভ তিব্বতিদের

Published by: Soumya Mukherjee |    Posted: June 30, 2020 1:31 pm|    Updated: June 30, 2020 1:40 pm

'China Out Of Tibet Now': Tibetans Protest In Canada Against China

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনার মধ্যে সংঘর্ষের পর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। চিনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চাইছেন ভারতীয়রা। আর ঠিক এই সময়েই নিজেদের দুর্বিষহ অতীতের কথা স্মরণ করে, ভারতের পাশে থাকার বার্তা দিচ্ছেন বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা তিব্বতের বাসিন্দারা। আমেরিকার নিউ ইয়র্ক থেকে নিউ জার্সি, কানাডা-সহ বিশ্বের বিভিন্ন জায়গায় অবস্থিত চিনা দূতাবাসের সামনে ভারতীয় সেনার সমর্থনে স্লোগান দিয়ে বিক্ষোভ করতে দেখা যাচ্ছে তাঁদের।

মঙ্গলবার এইরকমই একটি ভিডিও পোস্ট করেছে সংবাদ সংস্থা এএনআই (ANI)। ৫৩ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, কানাডার টরেন্টোতে অবস্থিত চিনা দূতাবাসের সামনে তুমুল বিক্ষোভ দেখাচ্ছে রিজিওনাল টিবেটিয়ান ইয়ুথ কংগ্রেস (Regional Tibetan Youth Congress) নামে প্রবাসী তিব্বতিদের একটি সংগঠন। মাইকিং করে তিব্বত ও ভারতকে চিনের আক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য ভারতীয় সেনা (Indian Army) -কে ধন্যবাদ জানিয়ে স্লোগান তোলা হচ্ছে। অবিলম্বে তিব্বত থেকে চিনকে সরে যেতে হবে বলে দাবিও জানানো হচ্ছে। স্লোগান উঠছে, ‘ চিন তিব্বতে গণহত্যা বন্ধ করো’, ‘তিব্বতকে মুক্ত করো’, ‘তিব্বত তিব্বতিদের’। বিক্ষোভ অংশ নেওয়া বেশিরভাগ মানুষের হাতে ভারতীয় সেনাকে ধন্যবাদ জানিয়ে লেখা পোস্টারও ছিল।

[আরও পড়ুন: করোনা বিদায় নিতে এখনও অনেক দেরি, ফের সতর্ক করল WHO]

বিক্ষোভকারীদের কেউ কেউ বলছেন, ‘চিনে তিব্বতের বাসিন্দাদের উপরে যে অত্যাচার করেছে তা সারা বিশ্ব জানে। এখনও সেখানে গণহত্যা চলছে। এবার ভারতের সঙ্গেও গন্ডগোল শুরু করেছে। তাদের উপযুক্ত জবাব দেওয়ার জন্য আমরা ভারতীয় সেনাকে ধন্যবাদ জানাই। এই পরিস্থিতিতে আমরা ভারতীয়দের পাশে রয়েছি।’

[আরও পড়ুন: চিনে মিলল নতুন ধরনের সোয়াইন ফ্লু ভাইরাসের সন্ধান, ফের বিশ্বজুড়ে মহামারীর আশঙ্কা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে