BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘সন্দেহজনক’ করোনা ভ্যাকসিন বাজারজাত করার চেষ্টা করছে চিন, অভিযোগ আমেরিকার

Published by: Monishankar Choudhury |    Posted: December 19, 2020 4:51 pm|    Updated: December 19, 2020 4:51 pm

China 'Peddling' Questionable Corona Vaccines: US | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সন্দেহজনক’ করোনা ভ্যাকসিন বাজারজাত করার চেষ্টা করছে চিন (China)। শুক্রবার এমনটাই অভিযোগ করলেন বিদায়ী মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। পাশাপাশি, তিনি আরও অভিযোগ করেন যে করোনা ভাইরাসের উৎসন্ধানে বিশ্ব স্বাস্থ্য (WHO) সংস্থার তদন্তে বাধা দিচ্ছে বেজিং।

[আরও পড়ুন: মিথ্যা মামলা থেকে ভ্যাকসিন নির্মাতাদের সুরক্ষা দিক সরকার, দাবি সেরাম কর্তার]

শুক্রবার চিনের বিরুদ্ধে কড়া ভাষায় আক্রমণ শানিয়ে পম্পেও বলেন, “করোনা মহামারীর এক বছর সম্পূর্ণ হলেও নিজের অবস্থানে অনড় চিন। সে দেশের কমিউনিস্ট পার্টি আজ করোনা নয়ে ভুল তথ্য প্রচার করছে। তারা ভাইরাসতির উৎসসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তে বাধা দিচ্ছে। চিন এমন ভ্যাকসিন তৈরি করেছে যেগুলির সুরক্ষা ও গ্রহণযোগ্যতা নিয়ে কোনও তথ্য প্রকাশ করেনি তারা। এভাবে চিনা নাগরিক ও বিশ্বের অন্য মানুষের জীবন বিপণন করছে বেজিং। ইউহানে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর প্রায় এক বছর কেটে গিয়েছে। এখন আমেরিকা, জার্মানি ও ব্রিটেনের মতো দেশগুলি দ্রুত ভ্যাকসিন তৈরি করছে। এতে গোটা বিশ্বের জন্য নতুন আশা তৈরি হয়েছে। কিন্তু চিন এর উলটো টা করেছে, যে সাহসী বিজ্ঞানী, চিকিৎসক ও সাংবাদিকরা করোনা ভাইরাসের বিষয়টি নিয়ে বিশ্বকে সতর্ক করার চেষ্টা করেছেন তাঁদের সাজা দিয়েছে বেজিং।”

উল্লেখ্য, চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহর থেকেই প্রথম করোনা ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়। তারপর থেকেই মহামারীর জন্য বারবার বেজিংকে দায়ী করেছে ওয়াশিংটন। শেষমেশ অবশেষে আন্তর্জাতিক চাপের মুখে মাথা নুইয়ে মারণ জীবাণুর উৎস সন্ধানে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি দলকে স্বাগত জানিয়েছে বেজিং। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। WHO-এর ওয়েস্টার্ন প্যাসিফিক রিজিয়নের ইমার্জেন্সিস ডিরেক্টর বাবাটুনডে ওলঅকুরে জানান, তদন্তকারী দলটির সফর নিয়ে চিনের সঙ্গে আলোচনা চলছে। সে দেশে করোনা ভাইরাসের উৎসের সন্ধানে কোন কোন জায়গায় সফর করবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মূলত সেই বিষয়েই আলোচনা হচ্ছে।

[আরও পড়ুন: প্রমাণই নেই, লাভ জেহাদের অভিযোগে ধৃত মুসলিম যুবককে মুক্তি দিল উত্তরপ্রদেশ পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে