১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

খারিজ WHO’এর প্রস্তাব, করোনার উৎস খোঁজার তদন্তে ‘না’ চিনের

Published by: Paramita Paul |    Posted: July 22, 2021 1:19 pm|    Updated: July 22, 2021 2:10 pm

China rejects WHO plan for study of COVID-19 origin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Corona Virus) উৎস কোথায়? কোথা থেকে ছড়িয়েছে এই মহামারী? অতিমারীর ২ বছর কেটে গেলেও এখনও রহস্যে মোড়া এই প্রশ্নের উত্তরগুলি। আর তাই কোভিড-১৯ (COVID-19) এর উৎস খুঁজতে দ্বিতীয়বার তদন্ত করতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের সেই প্রস্তাব সরাসরি নাকচ করল চিন (China)। জানিয়ে দিল, দ্বিতীয় দফা গবেষণার কোনও প্রয়োজন নেই। স্বাভাবিকভাবে চিনের এ হেন আচরণে স্তম্ভিত গোটা বিশ্ব।

বেজিংয়ের সওয়াল, শুধু চিনে কেন তদন্ত হবে? বিশ্বের অন্যান্য দেশেও তদন্ত হোক। চিনের আরও দাবি, প্রাণীদেহ থেকেও ভাইরাস ছড়াতে পারে। তাই হু-এর উচিৎ প্রাণী নিয়ে গবেষণা করা। তাঁদের কথায়, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) উচিৎ রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে এই তদন্ত করা।”

[আরও পড়ুন: ‘খেলা শেষ হয়নি’, আফগান গৃহযুদ্ধ নিয়ে ‘তাৎপর্যপূর্ণ’ মন্তব্য মার্কিন সেনাকর্তার]

করোনা ভাইরাসের উৎস কী? প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, বাদুড়ের দেহে করোনার উৎপত্তি। যদিও এনিয়ে দ্বিমত রয়েছে। বহু দেশের অভিযোগ, চিনের ইউহানের (Wuhan) গবেষণাগারেই তৈরি হয়েছে করোনা। তাই সেই সন্দেহ দূর করতে আরও একবার করোনার উৎস সন্ধানের পরিকল্পনা করেছিল হু। সেই মতো প্রস্তাবও দিয়েছিল। কিন্তু তাদের প্রস্তাব ফিরিয়ে দিল চিন।

সংবাদ সম্মেলনে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্ত্রী জ্যাং ইশিন বলেছেন, “হু’র প্রস্তাবে আমি বিস্মিত। এই প্রস্তাব বিজ্ঞানসম্মত নয়।” তিনি আরও বলেন, “আমরা আশা করি, চিনের বিশেষজ্ঞরা যেসব পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা গুরুত্ব সহকারে বিবেচনা করবে এবং করোনার উৎস খোঁজার বিষয়টি তারা বিজ্ঞানসম্মতভাবে করবে। তারা সবরকমের রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকবে।” ইউহানের গবেষণাগারকে সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছেন তাঁরা। বলা হয়েছে, ইউহানের গবেষণাগারের বায়োপ্রোটেকশন সিস্টেম ‘নির্ভরযোগ্য’ ও আন্তর্জাতিক মানের।

[আরও পড়ুন: আরব রেনেসাঁ! এই প্রথমবার মক্কায় হজের নিরাপত্তার দায়িত্বে মহিলারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement