BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

আপাতত চিনে ঢুকতে পারবেন না ভারতীয়রা, জারি নির্দেশিকা

Published by: Paramita Paul |    Posted: November 5, 2020 7:36 pm|    Updated: November 5, 2020 7:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে আপাতত চিনে (China)  ঢুকতে পারবেন না ভারতীয়রা (Indian)। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করল বেজিং। গত সপ্তাহে ‘বন্দে ভারত’ মিশনের এয়ার ইন্ডিয়ার বিমানে করোনা আক্রান্ত ১৯ জন ভারতীয়ের হদিশ মেলার পরই কড়া পদক্ষেপ করল জিনপিংয়ের দেশ। তবে কিছু ক্ষেত্রে এই নীতি শিথিল রাখা রয়েছে। ১৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ভারত-চিনের মধ্যে এয়ার ইন্ডিয়ার চারটি বিমান চলাচল করার কথা, এই নির্দেশের ফলে সেগুলিও প্রভাবিত হবে বলে খবর।

চিনেক তরফে এদিন জানানো হয়েছে. করোনা আহের কথা মাথায় রেখে ভারতীয়দের চিনে প্রবেশের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৈধ ভিসা বা চিনের রেসিডেন্ট পারমিট থাকলেও চিনে আসার অনুমতি মিলবে না। ভারতে থাকা চিনা দূতাবাসগুলি হেলথ ডিক্লেয়ারেশন নথিতে স্ট্যাম্প দেবে না বলেও জানিয়ে দিয়েছে চিন। একইস নিষেধাজ্ঞা জারি হয়েছে ব্রিটেন, বেলজিয়াম ও ফিলিপিন্সের বাসিন্দাদের জন্যও। আমেরিকা, ফ্রান্স ও জার্মানির বাসিন্দাদের শারীরিত পরীক্ষা আরও কঠিন করা হয়েছে।

[আরও পড়ুন : নিউ ইয়র্ক থেকে মার্কিন কংগ্রেসে প্রবেশ মীরা নায়ারের ‘হিপ হপ স্টার’ পুত্র জোহরান]

তবে যাঁদের চিনা কূটনৈতিক, কর্মক্ষেত্র, সৌজন্যমূলক ও সি টাইপ ভিসা রয়েছে তাঁদের উপর এই নিয়ম প্রযোজ্য নয়। জরুরী কাজ বা মালবিক কারণ বশত কারোর যদি চিনে আশার প্রয়োজন পড়ে সেক্ষেত্রে চিনা দূতাবাসে আবেদন জানানো যেতে পারে। কারণ খতিয়ে দেখে ছাড় দিতে পারেন আধিকারিকরা। আবার ৩ নভেম্বরের পর ইস্যু করা ভিসাধারীদেরও নিষেধাজ্ঞার মারপ্যাঁচে পড়তে হবে না। বেজিংয়ের তরফে আরও জানানো হয়েছে, করোনা পরিস্থিতি সামাল দিতেই চিন সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। কবে এই নিষেধাজ্ঞা উঠবে, তা পরে ঘোষণা করা হবে।

[আরও পড়ুন : পুলিশের সঙ্গে সংঘাত ট্রাম্প সমর্থকদের, একাধিক শহরে শুরু ভাঙচুর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement