BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

নিউ ইয়র্ক থেকে মার্কিন কংগ্রেসে প্রবেশ মীরা নায়ারের ‘হিপ হপ স্টার’ পুত্র জোহরান

Published by: Suparna Majumder |    Posted: November 5, 2020 5:39 pm|    Updated: November 5, 2020 5:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে হবেন মার্কিন মুলুকের প্রেসিডেন্ট? সেই দিকেই নজর গোটা বিশ্বের। নীল রঙে বলীয়ান হয়ে মার্কিন মসনদের দৌড়ে এগিয়ে রয়েছেন জো বিডেন (Joe Biden)। পিছিয়ে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। পরাজয়ের ইঙ্গিত পেয়েই আবার আদালতের যাওয়ার কথা বলছেন ট্রাম্প। রাষ্ট্রপতির এই নির্বাচনের (US presidential election 2020) পাশাপাশিই আমেরিকায় চলছে মার্কিন কংগ্রেসের নির্বাচন। আর সেখানেই নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলি আসন থেকে জয় পেলেন ভারতীয় বংশোদ্ভূত পরিচালক মীরা নায়ারের (Mira Nair) ছেলে জোহরান মামদানি।

২৯ বছরের মামদানি (Zohran Mamdani) মীরা নায়ার এবং উগান্ডার বংশোদ্ভূত আমেরিকান লেখক মাহমুদ মামদানির (Mahmood Mamdani) ছেলে। নিউ ইয়র্কের ৩৬তম অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট থেকে হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ (মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ) জয় পেয়েছেন তিনি। মার্কিন নির্বাচনে যে সমস্ত ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদরা এবার নজর কেড়েছেন তাঁদের মধ্যে অন্যতম জোহরান। জো বিডেনের ডেমোক্র্যাটিক দলকে সমর্থন করেন তিনি। জোহরান ছাড়াও এবার ভারতীয় বংশোদ্ভুত ডেমোক্র‌্যাটিক কংগ্রেস প্রার্থী রাজা কৃষ্ণমূর্তি তৃতীয় বারের জন্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে নির্বাচিত হয়েছেন। কংগ্রেস সদস্যা প্রমীলা জয়পাল ওয়াশিংটন থেকে তৃতীয় বারের জন্য হাউজ অফ রিপ্রেজেন্টেটিভে নির্বাচিত হয়েছেন। রাজনীতির পাশাপাশি হিপ হিপ গানের জন্যও মিস্টার কার্ডামম হিসেবে প্রসিদ্ধ জোহরান। ২০১৯ সালে প্রকাশ্যে এসেছিল তাঁর সিঙ্গল ‘নানি’।

[আরও পড়ুন: সেনেট দখলের লড়াইয়ে জোর ধাক্কা ডেমোক্র্যাটদের, অটুট রিপাবলিকান গড়]

নিজের জয়ের কথা টুইটারে জানিয়ে জোহরান লেখেন, অতিরিক্ত করের বিরুদ্ধে লড়াই করতে, দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে, দরিদ্রদের আশ্রয়ের জন্য তিনি অ্যালাবামা যাচ্ছেন। উল্লেখ্য, শোনা যায়, মার্কিন মুলুকের প্রবাসী এবং উদ্বাস্তুদের জন্য বহুদিন ধরেই লড়াই চালিয়ে যাচ্ছেন জোহরান।  

[আরও পড়ুন: মার্কিন নির্বাচনে ইতিহাস! মোট ভোটের নিরিখে ওবামার রেকর্ডও ভেঙে ফেললেন বিডেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement