BREAKING NEWS

২৯ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন নির্বাচনে ইতিহাস! মোট ভোটের নিরিখে ওবামার রেকর্ডও ভেঙে ফেললেন বিডেন

Published by: Subhajit Mandal |    Posted: November 5, 2020 11:45 am|    Updated: November 5, 2020 11:57 am

US Presidential Election: Joe Biden sets record with 70 million votes, breaks Obama’s 2008 count | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জটিল নির্বাচন প্রক্রিয়ায় জয় এখনও নিশ্চিত হয়নি। প্রেসিডেন্ট পদের নির্বাচনের লড়াইয়ে এখনও আশা ছাড়েননি ট্রাম্প। কিন্তু এরই মধ্যে এক বিরল রেকর্ড করে ফেললেন ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ ভোট পেলেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার দখলে।

২০০৮ সালে ওবামা পেয়েছিলেন ৬ কোটি ৯০ লক্ষের কিছু বেশি ভোট। অর্থাৎ ৬ কোটি ৯০ আমেরিকাবাসী ২০০৮ সালে ওবামাকে (Barack Obama) প্রেসিডেন্ট হিসেবে চাইছিলেন। বিডেন ইতিমধ্যেই মোট ৭ কোটি ভোটের গণ্ডি পেরিয়ে গিয়েছেন। এখনও বেশ কয়েকটি রাজ্যের ভোটগণনা বাকি। স্বাভাবিকভাবেই বিডেনের মোট ভোটের সংখ্যা আরও অনেকটা বাড়বে। উল্লেখ্য, এখনও পর্যন্ত সবকটি রাজ্যেই সমানে সমানে টক্কর হয়েছে দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর। মজার কথা হল বিডেন একা নন, ট্রাম্পও এবার আগের তুলনায় অনেক বেশি ভোট পেয়েছেন। এবং তিনিও বারাক ওবামার রেকর্ড ভাঙার কাছাকাছি। এখনও পর্যন্ত যা খবর তাতে প্রেসিডেন্ট ট্রাম্প (Donald Trump) পেয়েছেন ৬ কোটি ৭৩ লক্ষের বেশি ভোট। অর্থাৎ ট্রাম্পের থেকে এখন প্রায় ২ কোটি ৭০ লক্ষ ভোটে এগিয়ে বিডেন। আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, আরও অন্তত ২ কোটি ৩০ লক্ষ ভোট গণনা বাকি। ফলে ট্রাম্পের কাছেও সুযোগ আছে ওবামার সেই রেকর্ড টপকে যাওয়ার। তবে মোট ভোটের নিরিখে বিডেনকে যে তিনি আর কোনওভাবেই টপকাতে পারবেন না সেটা নিশ্চিত। পর্যবেক্ষকরা বলছেন, মোট ভোটের সংখ্যা দেখলেই বোঝা যায় আমেরিকাবাসী এবারের ভোটে পরিবর্তন চাইছিলেন।

[আরও পড়ুন: নাটকীয় নির্বাচনে হোয়াইট হাউস দখলের পথে বিডেন, গণনা রুখতে মামলা ট্রাম্প শিবিরের]

যদিও সরাসরি কোন প্রার্থী কত ভোট পেলেন, তার উপর আমেরিকার নির্বাচনের চুড়ান্ত ফলাফল নির্ভর করে না। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ভর করে কোন প্রার্থী কতগুলি ‘ইলেক্টোরাল ভোট’ জিতলেন তার উপর। আর এখনও পর্যন্ত বিডেন বা ট্রাম্প কেউই ইলেক্টোরাল কলেজে’র নিরিখে ম্যাজিক ফিগার ছুঁতে পারেননি। ৫৩৮ আসনের ‘ইলেক্টোরাল কলেজে’ ম্যাজিক ফিগার ২৭০। আপাতত ২৬৪টি ইলেক্টোরাল ভোট বা আসন জিতে হোয়াইট হাউস দখলের পথে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী  বিডেন (Joe Biden)। অপরদিকে ২১৪টি আসন পেয়ে মার্কিন প্রেসিডেন্ট পদের লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement