১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিডেনের আমলে যুদ্ধ বাঁধতে পারে’, চিনকে সতর্ক করলেন সরকারি পরামর্শদাতা

Published by: Paramita Paul |    Posted: November 23, 2020 3:27 pm|    Updated: November 23, 2020 3:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্বল প্রকৃতির প্রেসিডেন্ট বিডেন (Joe Biden)। তাঁর আমলে আমেরিকার সঙ্গে চিনের যুদ্ধ (War) বাঁধতে পারে। এ নিয়ে আগেভাগেই বেজিংকে সতর্ক করলেন জিনপিং সরকারের এক পরামর্শদাতা। তাঁর অনুমান, বিডেন দেশের অভ্যন্তরের সমস্যা সামাল দিতে ব্যর্থ হলেই বিদেশনীতি বা কূটনীতিগত ক্ষেত্রে চমক দিতে পারেন তিনি। সেক্ষেত্রে চিনের (China) সঙ্গে যুদ্ধও বাঁধতে পারে বলে মত ওই পরামর্শদাতার।

শেনঝ্যাঙের এক থিঙ্ক ট্যাংক তথা অ্যাডভাসন্ড ইন্সিটিউট অব গ্লোবাল অ্যান্ড কনটেম্পোরারি চায়না স্টাডিজের ডিন ঝেন ইংয়নিয়ান চিন-মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে সম্প্রতি এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছিলেন। চিনা সংবাদমাধ্যম সূত্রে খবর, বিডেনের আমলে রাতারাতি দু’দেশের সম্পর্ক ভাল হয়ে যাওয়ার কোনও সুযোগ নেই। বরং আমেরিকার সঙ্গে সম্পর্ক ভাল করার কোনও সুযোগ চিনের ছাড়া উচিৎ নয়।

[আরও পড়ুন: ফের চার্চে ঢুকে ছুরি হামলা আমেরিকায়, ক্যালিফোর্নিয়ায় মৃত ২]

একাধিক সাক্ষাৎকারে ঝেন ইংয়নিয়ান জানিয়েছেন, আমেরিকার বাসিন্দাদের মনে চিনের প্রতি বিদ্বেষ তৈরি হয়েছে। চিনকে নিয়ে সেখানকার মানুষজন দ্বিধা বিভক্ত। বিডেন এই মতামত বদল করতে পারবেন না। উলটে চিনের প্রতি দেশবাসীর এই মনোভাবকে তিনি কাজে লাগাতে পারেন  বলে মনে করছেন বেজিং সরকারের ওই পরামর্শদাতা। তাঁর কথায়, “বিডেন নিশ্চিতভাবে দুর্বল প্রেসিডেন্ট। তিনি দেশের অভ্যন্তরীণ সমস্যার সমাধান করতে পারবেন না। সেই সময় কূটনীতিগত বা বিদেশনীতীগত বিষয়ে পরিবতর্ন আনার চেষ্টা করতে পারেন। চিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারেন।” ঝেন ইংয়নিয়ান আরও জানিয়েছেন, “ট্রাম্প গণতন্ত্র ও স্বাধীনতার পরিপন্থী ছিলেন। কিন্তু বিডেন তা নন। তবে ট্রাম্প যুদ্ধবিরোধী ছিলেন। কিন্তু ডেমোক্র্যাট হিসেবে বিডেন যুদ্ধ বাঁধাতে পারেন।”

[আরও পড়ুন: নমাজের সময় নাইজেরিয়ার মসজিদে বন্দুকবাজের হামলা, মৃত ইমাম-সহ ৫]

উল্লেখ্য, ট্রাম্পের আমল থেকেই চিন-মার্কিন সম্পর্কে টানাপোড়েন চলছে। কোভিড মহামারী নিয়ে সরাসরি চিনকে নিশানা করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকী, চিনকে শায়েস্তা করতে একগুচ্ছ বিলও পাশ করিয়েছিলেন তিনি। বিডেন ক্ষমতায় আসার পর সেই সম্পর্কে উন্নতি  হওয়ার আশা করছিলেন কূটনীতিবিদদের একাংশ। আপাতত সেই আশায় জল ঢেলে দিল এই সতর্কবার্তা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement