BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন চক্রান্তের ইঙ্গিত! ঝটিকা সফরে নেপাল যাচ্ছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: November 28, 2020 3:32 pm|    Updated: November 28, 2020 3:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বিদেশ সচিব ঘুরে আসার পরেই এবার নেপাল সফরে যাচ্ছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং। আগামী রবিবার তিনি নেপালে গিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ও সেদেশের সেনাপ্রধান পূর্ণচন্দ্র থাপার সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে।

এপ্রসঙ্গে শনিবার নেপালের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, চিনের স্টেট কাউন্সিলার ও প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং (Wei Fenghe) আগামী ২৯ তারিখ একদিনের সফরে নেপালে আসছেন। প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (KP Sharma Oli) ও সেনাপ্রধান জেনারেল পূর্ণচন্দ্র থাপার (Purna Chandra Thapa) সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। দেখা করবেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা ভাণ্ডারির সঙ্গেও।

[আরও পড়ুন: মুম্বই হামলায় অভিযুক্ত সাজিদ মীরের হদিশ দিলেই কোটি টাকা পুরস্কার, ঘোষণা আমেরিকার ]

বৃহস্পতিবারই দু’দিনের নেপাল সফরে গিয়েছিলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির পাশাপাশি নেপালের বিদেশমন্ত্রী ও বিদেশ সচিবের সঙ্গে দেখা করেন তিনি। আর শুক্রবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারত করোনার ভ্যাকসিন বানালেই নেপালকে আগে দেওয়ার প্রতিশ্রুতি দেন। দু’দেশের সম্পর্ক আরও দৃঢ় করতে হবে বলে উল্লেখ করেন। এই ঘটনার পরেই নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ফের স্বাভাবিক হচ্ছে বলে ধারণা জন্মায় চিনের। আর তাই তাদের দেশের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ওয়েই ফেং-কে ঝটিকা সফরে নেপালে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য ওয়েই ফেং চিনের প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একদম উপরের তালিকায় রয়েছেন। শি জিনপিংয়ের প্রশাসনেও তাঁর ভূমিকা অনেক। প্রতিরক্ষা মন্ত্রকের কাজ সামলানোর পাশাপাশি অন্য দেশের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়েও সচেষ্ট থাকেন তিনি। আজ চিনের সেনা যে বিশ্বের মধ্যে অন্যতম শক্তিশালী বাহিনীতে পরিণত হয়েছে তার পিছনে ওয়েই ফেংয়ের অনেক অবদান আছে বলে উল্লেখ করা হয়। এই রকম একজন প্রভাবশালী ব্যক্তিকে আচমকা একদিনেরপ সফরে নেপালে পাঠানোর পিছনে শি জিনপিংয়ের গোপন কোনও অভিসন্ধি আছে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে ৪ ভারতীয় নাবিক, উদ্ধারে তৎপর সরকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement