BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে ৪ ভারতীয় নাবিক, উদ্ধারে তৎপর সরকার

Published by: Monishankar Choudhury |    Posted: November 28, 2020 2:04 pm|    Updated: November 28, 2020 2:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে ৪ ভারতীয় নাবিক। নাইজেরিয়া থেকে ক্যামেরুন যাচ্ছিল পণ্যবাহী ‘মিলান’ নামের জাহাজটি। গত ২৫ নভেম্বর সেটিতে হামলা চালায় জলদস্যুরা (Pirates)। অপহরণ করা হয় ১০ জন নাবিককে। তাঁদের মধ্যে রয়েছেন ওই চার ভারতীয় নাগরিক।

[আরও পড়ুন: মিসাইল তৈরিতে ইরানকে ‘মদত’, রুশ ও চিনা সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি আমেরিকার]

জানা গিয়েছে, ব্রাস ওয়েল টার্মিনাল থেকে প্রায় ৫২ নটিক্যাল মাইল উত্তর পশ্চিমে নাইজেরিয়ার বায়েলসা প্রদেশের কাছে জাহাজটির উপর আচমকা হামলা চালায় জলদস্যুরা। বন্দুক দেখিয়ে জাহাজের ১০ নাবিককে তুলে নিয়ে যায় তারা। অপহৃতদের মধ্যে লেবাননের তিনজন, মিশরের দু’জন ও ক্যামেরুনের একজন নাবিক রয়েছেন। Himachal Seafarers’ Association-এর সাধারণ সম্পাদক ক্যাপ্টেন সঞ্জয় পরাশর জানিয়েছেন, আম্বরে ও ড্রায়াড গ্লোবাল নামের দু’টি নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা সংস্থা তাঁদের এই অপহরণের কথা জানিয়েছে। বিষয়টি ইতিমধ্যেই সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হয়েছে। নাইজেরিয়ার রাজধানী আবুজায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত জানিয়েছেন, ভারতীয় নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে আনতে ইতিমধ্যে পদক্ষেপ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে জলদস্যদের কবলে পড়েছিল একটি ভারতীয় জাহাজ। ভারত মহাসাগরে ইয়েমেনের তটরেখার কাছে জাহাজটিকে আটকে রেখেছিল সোমালি জলদস্যুরা। অবশেষে বহু চেষ্টার পর উদ্ধার করা হয় জাহাজটিকে। ওই বছরই এডেন উপসাগরে ভারতের পতাকা লাগানো পণ্যবাহী জাহাজ ‘এমভি জগ অমর’-এ হামলা চালায় কুখ্যাত জলদস্যুরা। কিন্তু ওই হামলার ছক বানচাল করে তার মূলচক্রী ও শাগরেদদের আটক করে ফেলে নৌসেনার জাহাজ ‘আইএনএস ত্রিশূল’। ওই জাহাজে ছিলেন ভারতের অকুতোভয় নেভি মেরিন কমান্ডো মার্কোস বাহিনী। তাঁরাই মূলত যৌথ অভিযান চালিয়ে দস্যুদের পিছু হটতে বাধ্য করেন। মাঝারি পাল্লার আগ্নেয়াস্ত্রে সজ্জিত নৌসেনার ওই রণতরী সেই সময় ওই এলাকায় টহলদারি চালাচ্ছিল। ভারতের পতাকা লাগানো ‘এমভি জগ অমর’ জাহাজে জলদস্যুরা ঝাঁপিয়ে পড়ছে দেখতে পেয়েই রুখে দাঁড়ায় ‘আইএনএস ত্রিশূল’-এর স্পেশাল ন্যাভাল ফোর্স।

[আরও পড়ুন: ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গুপ্তহত্যায় অভিযুক্ত ইজরায়েল, প্রতিশোধের হুমকি তেহরানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement