BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গুপ্তহত্যায় অভিযুক্ত ইজরায়েল, প্রতিশোধের হুমকি তেহরানের

Published by: Soumya Mukherjee |    Posted: November 28, 2020 9:53 am|    Updated: November 28, 2020 9:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহের গাড়িতে হামলা চালিয়ে তাঁকে হত্যা করল অজ্ঞাত পরিচয়ের দুষ্কৃতীরা। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে তেহরান প্রদেশের দামাভান্দ এলাকার আবসার্দ শহরে। এরপর এই ঘটনার পিছনে ইজরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ জানিয়ে প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। এমনকী এই বিষয়ে রাষ্ট্রসংঘের মহাসচিবকে চিঠি লিখে নিজেদের রক্ষা করার অধিকার তাদের রয়েছে বলেও দাবি করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ইরানের গবেষণা ও উদ্ভাবনী সংস্থার প্রধান মোহসেন ফাখরিজাদেহ (Mohsen Fakhrizadeh) ও তাঁর দেহরক্ষীদের নিয়ে একটি গাড়ি আবসার্দ শহর দিয়ে যাচ্ছিল। সেসময় অজ্ঞাত পরিচয়ের কয়েকজন দুষ্কৃতী গাড়িটিকে লক্ষ্য করে বোমা ছোঁড়ে। এরপরই ইরানীয় বোমার জনক নামে খ্যাত ওই পরমাণু বিজ্ঞানীর দেহরক্ষীদের সঙ্গে তাদের তুমুল গুলির লড়াই। উভয়পক্ষের এই লড়াইয়ের ফলে গুরুতর জখম হন ফাখরিজাদেহ ও তাঁর এক দেহরক্ষী। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করেন।

[আরও পড়ুন: ‘এভাবে কথা বলবেন না, আমি মার্কিন প্রেসিডেন্ট’, সাংবাদিক সম্মেলনে মেজাজ হারালেন ট্রাম্প]

এই ঘটনার খবর ছড়িয়ে পড়ার পরেই এর পিছনে ইজরায়েল (Israel) -এর হাত রয়েছে বলে সরাসরি অভিযোগ করে ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ ( Mohammad Javad Zarif)। এভাবে হামলা চালিয়ে তাঁদের দেশের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যা করার ঘটনা কাপুরুষোচিত বলেও উল্লেখ করেন। নিজেদের আত্মরক্ষার অধিকারের কথা মনে করিয়ে দিয়ে প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দেন। এবিষয়ে রাষ্ট্রসংঘের মহাসচিব ও নিরাপত্তা পরিষদের কাছে চিঠিও পাঠিয়েছে তেহরান। তার জবাবে রাষ্ট্রসংঘের মহাসচিবের সহকারী মুখপাত্র ফারহান হক ইরানকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন। এই ঘটনাকে কেন্দ্র করে মধ্য প্রাচ্যে যাতে কোনওরকম অশান্তি না তার দিকেও খেয়াল রাখতে বলেন।

যদিও এই ঘটনার পর ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি ও ইরানের স্বশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মহম্মদ বাকেরি ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ শুরুর ইঙ্গিত দিয়েছেন। পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে ইরানের প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে যাঁর অবদান অনস্বীকার্য সেই ফাখরিজাদেহকে হত্যার মূল্য চোকাতে হবে ইহুদিবাদী সরকারে ভাড়াটে জঙ্গীদের। এর চরম প্রতিশোধ নেবে তেহরান।

[আরও পড়ুন: বিচারের নামে প্রহসন! জেলের বদলে হাফিজ সইদকে বাড়িতেই রেখেছে পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement