BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চিনের, জাপানের সমুদ্রে আছড়ে পড়ল লালফৌজের মিসাইল

Published by: Anwesha Adhikary |    Posted: August 4, 2022 6:52 pm|    Updated: August 4, 2022 6:52 pm

Chinese Missiles crashed in Japan EEZ, Japan condemns | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার জাপানের সীমানায় ঢুকে পড়ল চিনা মিসাইল (Chinese Missile)। বৃহস্পতিবার পাঁচটি চিনা মিসাইল আছড়ে পড়ে জাপানের নিয়ন্ত্রণে থাকা জলরাশির মধ্যে। তাইওয়ানকে (Taiwan) ঘিরে সামরিক মহড়া চালানোর সময়েই ঘটনাটি ঘটে। জাপানের বিদেশমন্ত্রী নোবুও কিশি এই ঘটনার কথা জানিয়েছেন। দেশের নিরাপত্তায় আঘাত হানা হয়েছে, এই মন্তব্য করেছেন তিনি।

সাংবাদিক বৈঠকে কিশি জানিয়েছেন, ন’টি মিসাইল উৎক্ষেপণ করেছিল চিন। তার মধ্যে পাঁচটি মিসাইল জাপানের (Japan) স্বতন্ত্র আর্থিক অঞ্চলে আছড়ে পড়েছে। আগে কখনও এরকম ভাবে চিনা মিসাইল জাপানের সমুদ্রে আছড়ে পড়েনি। কূটনৈতিক ভাবে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে জাপান। সেদেশের বিদেশমন্ত্রী বলেছেন, “আমাদের জাতীয় নিরাপত্তায় আঘাত হেনেছে এই কাজ। দেশের নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে।” প্রসঙ্গত, সমুদ্রসৈকত থেকে ২০০ নটিক্যাল মাইল এলাকা পর্যন্ত জাপানের স্বতন্ত্র আর্থিক অঞ্চল (EEZ) বলে অভিহিত করা হয়েছে।

[আরও পড়ুন: সৌদিতে ৮ হাজার বছর আগের ধ্বংসাবশেষের মধ্যে মিলল মন্দির ও বেদি! বিস্মিত প্রত্নতাত্ত্বিকরা]

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে প্রথম দিন থেকেই আক্রমণাত্মক ভূমিকা নিয়েছে চিন। সেদেশের সার্বভৌমত্বে আঘাত করা হয়েছে, এমন অভিযোগ তুলেছে বেজিং। তাইওয়ানকে শাস্তি পেতে হবে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। জানিয়ে দেওয়া হয়েছিল, পেলোসি ফিরে গেলেই তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালাবে চিন। আমেরিকার স্পিকারের তাইওয়ান সফরকে একেবারেই অপ্রয়োজনীয় বলেও দাবি করেছিল চিনের ঘনিষ্ঠ দেশগুলি।

ঘোষণা মতোই বৃহস্পতিবার দুপুর থেকে মহড়া শুরু করে চিনের বিমান এবং নৌসেনা বাহিনী। তাইওয়ান প্রণালী (Taiwan Strait) বিশ্বের অন্যতম ব্যস্ত একটি জলপথ। সেই জায়গায় জাহাজ এবং বিমান চলাচল বন্ধ করে রেখে মহড়া দিচ্ছে চিন সেনা। মাঝে মাঝেই গোলাবর্ষণ করা হচ্ছে। বেশ কিছু জায়গায় তাইওয়ানের সীমানা পেরিয়েও ঢুকে পড়েছে চিনের বিমান। আপাতত জানা গিয়েছে, রবিবার পর্যন্ত টানা মহড়া চালানো হবে। সেই সময়ে সমস্ত রকমের যান চলাচল বন্ধ রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে বেজিংয়ের তরফে। প্রসঙ্গত, এর আগে কোনোওদিন তাইওয়ানকে ঘিরে এতবড় সামরিক মহড়া চালায়নি চিন। তবে সেদেশের নেতাদের মুখে বরাবরই শোনা গিয়েছে, তাইওয়ান চিনেরই অবিচ্ছেদ্য অংশ। ভবিষ্যতে আবার দুই ভূখণ্ড একত্রিত হবে।

[আরও পড়ুন: ঠান্ডা ফ্রেঞ্চ ফ্রাই দেওয়ার অপরাধ! ম্যাকডোনাল্ডস কর্মীকে গুলি করল যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে