১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের শ্রীলঙ্কার উদ্দেশে চিনা জাহাজ! নজর রাখা হচ্ছে, জানিয়ে দিল ভারত

Published by: Biswadip Dey |    Posted: July 29, 2022 12:06 pm|    Updated: July 29, 2022 12:06 pm

Chinese vessel's expected Sri Lanka entry keeps India on its toes। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার (Sri Lanka) হাম্বানটোটা বন্দরের উদ্দেশে রওয়ানা দিয়েছে চিনের (China) একটি জাহাজ। এমন গুঞ্জন ছড়াতেই ভারত জানিয়ে দিল, তারা বিষয়টির দিকে কড়া নজর রেখেছে। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি বিবৃতি পেশ করেছে বিদেশমন্ত্রক। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। সেদেশের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, এমন কোনও জাহাজ আসার ব্যাপারে তাঁদের কাছে কোনও পাকা খবর নেই। তবে কলম্বো এহেন গুঞ্জনকে উড়িয়ে দিলেও বিষয়টি ঘিরে উত্তেজনা ছড়িয়েছে।

সূত্রের দাবি, আগামী মাসের ১১ তারিখেই হাম্বানটোটা বন্দরে ভিড়তে পারে চিনের ইউয়ান ওয়াং ৫ জাহাজটি। বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ”দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থে প্রভাব ফেলতে পারে যে বিষয়গুলি সেগুলির দিকে সব সময় নজর রেখে চলে সরকার।” তাঁর বক্তব্য থেকেই পরিষ্কার, শ্রীলঙ্কার বন্দরের দিকে নজর রাখবে ভারত। এদিন বিদেশমন্ত্রকের বিবৃতি থেকে পরিষ্কার শ্রীলঙ্কার বন্দরে কোনও রকম চিনা জাহাজের উপস্থিতি মোটেই ভালভাবে দেখছে না নয়াদিল্লি।

[আরও পড়ুন: অসমের রানওয়েতে পিছলে গেল ইন্ডিগোর কলকাতাগামী বিমান, অল্পের জন্য রক্ষা যাত্রীদের]

গত ১৩ জুলাই চিনা বন্দর জিয়াঙ্গিন থেকে রওয়ানা দিয়েছে ইউয়ান ওয়াং ৫ জাহাজটি। আপাতত সেটি পূর্ব চিন সাগরে রয়েছে বলে জানা গিয়েছে। ১১ থেকে ১৭ আগস্টের মধ্যেই যেটির শ্রীলঙ্কার বন্দরে ভেড়ার কথা। কলম্বোর এক সংস্থার ওয়েবসাইটেই এই দাবি করা হয়েছে। যদিও শ্রীলঙ্কা কিন্তু এমন কোনও খবরের নিশ্চয়তা নেই বলেই জানিয়েছে। নিঃসন্দেহে ভারতের বার্তায় তারা সতর্ক থাকবে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ভারত উপমহাদেশে কৌশলগত অবস্থান মজবুত করছে চিন (China)। বিশ্লেষকদের মতে, বিপুল অঙ্কের ঋণ নিয়ে অর্থনৈতিক ভাবে অলাভজনক বেশ কয়েকটি প্রকল্প গড়ে তুলেছে কলম্বো। শ্রীলঙ্কার আর্থিক সংকটের জন্য চিনকেই দায়ী করা হয়েছে। এই মুহূর্তে ঘুরে দাঁড়াতে মরিয়া দ্বীপরাষ্ট্র। এর মধ্যেই ফের চিনা জাহাজের আগমন ঘিরে স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও চিনের তরফে এখনও এই নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: ফের ভেঙে পড়ল বায়ুসেনার ‘ফ্লাইং কফিন’ মিগ-২১ যুদ্ধবিমান, নিহত ২ পাইলট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে