BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নিজের জমিতে গ্রাম তৈরি স্বাভাবিক, অরুণাচল প্রদেশ নিয়ে দাবি চিনের

Published by: Soumya Mukherjee |    Posted: January 21, 2021 8:18 pm|    Updated: January 21, 2021 8:18 pm

Chinese village in Arunachal: Beijing says construction in ‘our own territory' normal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) চিনের গ্রাম তৈরির খবর প্রকাশ পেতেই উত্তেজনা ছড়িয়ে ছিল দেশজুড়ে। এরপরই বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে তোপ দাগেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ বিরোধী রাজনৈতিক দলগুলির একাধিক নেতা। যদিও ওই গ্রামটি কংগ্রেসের আমলেই তৈরি হয়েছিল বলে দাবি করে গেরুয়া শিবির। এই নিয়ে টানাপোড়েন যখন তুঙ্গে তখন নিজেদের জমিতে গ্রাম তৈরির ঘটনা স্বাভাবিক বলে দাবি করল চিন।

বৃহস্পতিবার সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অরুণাচল প্রদেশের সুবানসিরি (Subansiri) গ্রাম সংলগ্ন এলাকায় গ্রাম তৈরির বিষয়টিকে স্বাভাবিক বলে উল্লেখ করা হয়েছে ড্রাগনের তরফে। চিনের বিদেশ মন্ত্রকের তরফে এপ্রসঙ্গে জানানো হয়, নিজেদের ভূখণ্ডে গ্রাম তৈরির ঘটনা খুবই স্বাভাবিক। ওই এলাকায় পরিকাঠামো তৈরি ও উন্নয়নমূলক কাজ নিয়ে যেসব মন্তব্য করা হচ্ছে তাও ভিত্তিহীন।

[আরও পড়ুন: ফাইজার ভ্যাকসিন নেওয়ার পরই ইজরায়েলে নতুন করে করোনা আক্রান্ত ১২ হাজার, চরমে উদ্বেগ ]

সম্প্রতি অরুণাচলের বিতর্কিত অঞ্চলে চিন গ্রাম তৈরি করেছে দাবি করা হয়েছিল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে। তাদের তরফে উপগ্রহ থেকে তোলা দু’টি ছবিও প্রকাশ করা হয়। যার একটি ২০১৯ সালের ২৬ আগস্ট তোলা। অন্যটি তোলা হয়েছে গত নভেম্বরে। ওই ছবি দুটি প্রকাশ করে দাবি করা হয়েছিল চিনের তৈরি ওই নতুন গ্রামে রয়েছে ১০১টি বাড়ি। এরপরই বিষয়টি নিয়ে চরম উত্তেজনা তৈরি হয় ভারতের রাজনৈতিক মহলে।

গত মঙ্গলবার সকালে এই বিষয়টি উল্লেখ করে নাম না করে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র আক্রমণ করেন রাহুল গান্ধী। টুইট করেন, ‘মনে করুন ওঁর প্রতিশ্রুতি। আমি দেশকে কারও সামনে ঝুঁকতে দেব না।’ যদিও কংগ্রেস নেতার ওই দাবি ভিত্তিহীন বলে দাবি করে ওই গ্রামটি কংগ্রেস আমলে বানানো হয়েছিল বলেই দাবি করেন অরুণাচল প্রদেশের বিজেপি সাংসদ।

[আরও পড়ুন: শুরু তথ্য সংগ্রহ, এবার সেরামের করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে