BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

বারাক ওবামার বইয়ে ভূয়সী প্রশংসা মনমোহনের, রাহুল প্রসঙ্গে বললেন, ‘যোগ্যতা কম’

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2020 9:36 am|    Updated: November 13, 2020 12:52 pm

An Images

Barrack-Congress

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার (Barack Obama) লেখা বইয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ভূয়সী প্রশংসা। উল্লেখ রয়েছে প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধীরও। তবে, রাহুল সম্পর্কে ওবামা যা লিখেছেন সেটা হয়তো ততটা মনে ধরবে না কংগ্রেস সমর্থকদের। ওবামার মতে, রাহুল এখনও পুরোপুরি পরিণত হতে পারেননি। তবে, সকলকে তুষ্ট করার চেষ্টা তিনি করে যাচ্ছেন।

বিডেন (Joe Biden) জেতার সঙ্গে কোনওই সম্পর্ক না থাকলেও প্রায় একই সময়ে প্রকাশ পেয়েছে প্রাক্তন ডেমোক্র‌্যাট প্রেসিডেন্ট ওবামার বই ‘আ প্রমিসড ল‌্যান্ড’। ওবামার আগে অনেক বই প্রকাশ পেলেও এই বইটির সঙ্গে ভারতীয় যোগ রয়েছে। কারণ বইয়ে উল্লেখ রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh) এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। তবে তাঁকে ‘নার্ভাস আনফর্মড’ বলে উল্লেখ করেছেন ওবামা। বলেছেন, ‘প্রাক্তন কংগ্রেস প্রেসিডেন্ট এখনও ঠিক আকার নিয়ে উঠতে পারেননি। এবং এখন শিক্ষককে তুষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কোনও বিষয়ে সিদ্ধহস্ত হতে যে মানসিকতা বা যোগ্যতার প্রয়োজন হয়, সেটা হয়তো তাঁর নেই।’ রাহুল সম্পর্কে খুব একটা ভাল কথা না লিখলেও মনমোহনের প্রশংসা করেছেন ওবামা। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী সম্পর্কে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘উনি একজন নিরাসক্ত ন‌্যায়পরায়ণ ব‌্যক্তি।’ প্রসঙ্গত ইউপিএ সরকারের আমলে মনমোহন এবং ওবামার সম্পর্কে দুর্দান্ত বোঝাপড়া ছিল। এঁরা দুজন ক্ষমতায় থাকাকালীনই দুই দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সেই সুবাদেই একধিকবার সাক্ষাৎ হয়েছে মনমোহন এবং ওবামার। যদিও রাহুলের সঙ্গে তাঁর একবারই একক সাক্ষাৎ হয়েছে, সেটা ২০১৭ সালে।

[আরও পড়ুন: মার্কিন রাজনীতিতে রমরমা ভারতীয় বংশোদ্ভূতদের, বিডেনের টিমের নেতৃত্বে বঙ্গসন্তান]

নতুন এই বইতে রাজনৈতিক অবস্থান নিয়েই প্রধানত লিখেছেন প্রাক্তন প্রেসিডেন্ট। লিখেছেন সদ‌্য নির্বাচিত, একদা তাঁর ভাইস প্রেসিডেন্ট থাকা জো বাইডেন সম্পর্কেও। বাইডেন, বয়সে ছোট প্রেসিডেন্টকে নিয়ে হয়তো অস্বস্তিতে ছিলেন, যে প্রাপ‌্যটা তিনি পাননি, এমনও লিখেছেন ওবামা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement