BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

থামছে না মৃত্যু মিছিল, বিশ্বজুড়ে করোনার বলি সাড়ে ১৮ হাজারেরও বেশি

Published by: Bishakha Pal |    Posted: March 25, 2020 9:28 am|    Updated: March 25, 2020 10:13 am

Corona death toll crossed 18 thousand, affected more than 4 lakh

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ভাইরাস করোনা। প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। তার উপর সংক্রমণের গতি বাড়াচ্ছে COVID-19। ইতিমধ্যেই বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৪ লক্ষেরও বেশি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১৮ হাজার। আমেরিকা, স্পেনের মতো দেশে উত্তরোত্তর বাড়ছে মৃতের সংখ্যা। চিন ও ইটালির পর করোনার সবচেয়ে বেশি প্রকোপ পড়েছে স্পেনে। সেই দেশে ইতিমধ্যেই মৃতের সংখ্যা প্রায় ২৩ শতাংশ বেড়ে গিয়েছে। গোটা দেশে আক্রান্ত প্রায় ৪০ হাজার।

মঙ্গলবার ইটালিতে ৭৪৩ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা ৬ হাজার ৮২০ ছাড়াল। আক্রান্ত প্রায় ৭০ হাজার। দেশের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত ইটালিতে ৮ হাজার ৩২৬ জন সুস্থ হয়েছেন। কিন্তু আক্রান্ত বা মৃতের সংখ্যা বিচার করলে এই সংখ্যা বেশ কম। যদিও এই পরিসংখ্যানের উপর ভিত্তি করেই আশায় বুক বাঁধছে ইটালি। ইটালির পর ইউরোপে সবচেয়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে স্পেন। মৃতের সংখ্যা বাড়ছে এখানেও। গোদের উপর বিষফোঁড়ার মতো এখানে আরও একটি সমস্যা মৃতদেহ। যে সব সংস্থা শেষকৃত্য সম্পন্ন করে, তারা এই পরিস্থিতিতে হাত তুলে দিয়েছে। জানিয়ে দিয়েছে, করোনায় আক্রান্ত কোনও ব্যক্তির দেহের অন্ত্যেষ্টি তারা করবে না। কারণ ভাইরাসে আক্রান্ত কোনও মৃতদেহ অন্ত্যেষ্টি করার মতো সুরক্ষা ব্যবস্থা তাদের কাছে নেই। তাই করোনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের দেহ বরফের মধ্যে রাখা হচ্ছে।

[ আরও পড়ুন: ‘দয়া করে আমাদের দেশে ফেরান,’ কাতর আরজি জানিয়ে মোদিকে চিঠি ভারতীয় পড়ুয়াদের ]

এদিকে জার্মানির মাথায় ঘনাচ্ছে মেঘ। সেদেশের এখনও পর্যন্ত ৩০ হাজার মানুষ আক্রান্ত। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৩০। অন্যদিকে আমেরিকার কপালেও চিন্তার ভাঁজ। দেশের অন্য শহরের তুলনায় নিউ ইয়র্কে আক্রান্ত কয়েক গুণ বেশি। এখনও পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা ৬৩০ ছাড়িয়েছে। নতুন করে আক্রান্ত প্রায় আড়াই হাজার। পরিস্থিতি আরও খারাপ যাতে না হয় তাই মানুষকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই কথা কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোর কথাতেও।

ভারতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আশা করা হচ্ছে এতে করোনা পরিস্থিতিতে স্টেজ ৩-এ পৌঁছনো থেকে আটকানো যাবে। ভারত এখনও পর্যন্ত করোনা মোকাবিলায় যা পদক্ষেপ নিয়েছে, তার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

[ আরও পড়ুন: করোনার পর এবার হান্টা, অজানা ভাইরাসের প্রকোপে চিনে মৃত ১ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে