BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার করোনার গ্রাসে ‘গগনযান’, রাশিয়ায় বন্ধ ভারতীয় পাইলটদের প্রশিক্ষণ

Published by: Monishankar Choudhury |    Posted: April 7, 2020 9:15 am|    Updated: April 7, 2020 9:18 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোভেল করোনা ভাইরাস সংক্রমণের জেরে আপাতত বন্ধ ভারতের বহু প্রতীক্ষিত গগনযান অভিযানে শামিল হতে চলা চার মহাকাশচারীর প্রশিক্ষণ। রাশিয়ার রাজধানী মস্কোয় প্রশিক্ষণ নিচ্ছিলেন তাঁরা।

[আরও পড়ুন: করোনায় কাঁপছে আমেরিকা, ওষুধ না পেয়ে ভারতকে ‘হুমকি’ ট্রাম্পের]

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই মস্কোয় অবস্থিত ইউ.এ গ্যাগারিন রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট সেন্টারে গগনযান অভিযানের প্রশিক্ষণ নিচ্ছিলেন ভারতীয় বায়ুসেনার চার জন পাইলট। কিন্তু বিশ্বজুড়ে মারণ করোনা ভাইরাস সংক্রমণের জেরে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে গত সপ্তাহ থেকেই বন্ধ এই সেন্টার। কাজেই আপাতত এই চার ভারতীয়র প্রশিক্ষণও বন্ধ।  মস্কোর ইউ.এ গ্যাগারিন রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট সেন্টারের সঙ্গে যুক্ত একটি সূত্র জানাচ্ছে, চার জন ভারতীয় র্বতমানে সম্পূর্ণ সুস্থ আছেন। তারা হস্টেলে থাকছেন। আপাতত জানা গিয়েছে, মস্কোর এই প্রশিক্ষণ কেন্দ্রটি চলতি মাসের শেষের দিকে খুলতে পারে। কিন্তু হঠাৎ করে চার জনের প্রশিক্ষণ বন্ধ করে দেওয়ায় পরবর্তীকালে কোনও সমস্যা দেখা দেবে না তো? সময়ের মধ্যে সকলের প্রশিক্ষণ শেষ হবে তো? উত্তরে সূত্রের দাবি, প্রশিক্ষণের মেয়াদ ১২ মাস হলেও তারা তিন মাস সময় ‘বাফার’ হিসাবে ধরে রেখেছেন।

প্রসঙ্গত, মহাকাশে ভারতের প্রথম ‘ম্যানড’ মিশন গগনযান ২০২২ সালে যাত্রা করবে বলেই জানা গিয়েছে। আনুমানিক ১০ হাজার কোটি টাকা খরচে দেশের ইতিহাসে এই বেনজির প্রকল্প বাস্তবায়িত হওয়ার কথা ২০২২ সালে। ওই বছর ভারতের স্বাধীনতার প্লাটিনাম জয়ন্তী। ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতবাসীকে সেরা উপহার হবে এই গগনযান মিশন। সেই লক্ষ্যেই জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো। তবে করোনার থাবায় পরিস্থিতি বেশ জটিল হয়ে উঠেছে। মারণ রোগটি হানা দিয়েছে ভারত এবং রাশিয়া দু’দেশেই। এখনও পর্যন্ত রাশিয়ায় করোনায় আক্রান্ত ৬ হাজার ৩৪৩ জন। সে দেশে মৃত্যু হয়েছে ৪৭ জনের।  

[আরও পড়ুন: করোনা LIVE UPDATE: উদ্ধব ঠাকরের বাসস্থান সংলগ্ন এলাকা ‘সংক্রামক’, পড়ল পোস্টার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement