BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনায় কাঁপছে আমেরিকা, ওষুধ না পেয়ে ভারতকে ‘হুমকি’ ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: April 7, 2020 8:51 am|    Updated: April 7, 2020 8:51 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় থরহরি কম্পমান আমেরিকা।পরিস্থিতি মোকাবিলায় হালে পানি পাচ্ছেন না বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশের ‘বেপরোয়া’ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এহেন পরিস্থিতিতে কোভিড-১৯ মহামারীর প্রকোপ রুখতে ওষুধ চেয়ে ভারতকে কার্যত হুমকি দিয়েছেন তিনি।

সোমবার কূটনীতির দফারফা করে প্রেসিডেন্ট ট্রাম্প সাফ বলছেন যে, আমেরিকাকে হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ না দিলে আমেরিকা পালটা পদক্ষেপ করতে বাধ্য হবে। এদিন হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, “তিনি (নরেন্দ্র মোদি) এই ওষুধ সরবরাহ না করলে আমি আশ্চর্য হব। আপনারা জানেন আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক খুবই ভাল। এ নিয়ে রবিবার মোদির সঙ্গে ফোনে আমার কথাও হয়েছে। আমি তাঁর কাছে ওষুধ রপ্তানি করার আরজিও জানিয়েছি। তবে মোদি যদি ওষুধ না দেন তাহলে আমরাও পালটা পদক্ষেপ করব।”              

উল্লেখ্য, মারণ ভাইরাসের দাওয়াইয়ের হদিশ এখনও মেলেনি। তবে পরিস্থিতি সামাল দিতে ব্যবহার হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। সেই দাওয়াই বিপুল পরিমাণে রপ্তানি করে ভারত। কিন্তু করোনার জেরে আপাতত বিদেশে রপ্তানি বন্ধ রেখেছে কেন্দ্র সরকার। তা ফের চালু করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার রাতে দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। টুইট করে সে কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রীই।   

এদিকে, আমেরিকায় পরিস্থিতি ক্রমশ সংকটজনক হচ্ছে। এখনও পর্যন্ত সে দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৭ হাজার ৮৫ জন মানুষ। মৃত্যু হয়েছে ১০ হাজার, ৮৭৬ জনের।চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৬৭১ জন। আগেই এক প্রকার হাত তুলে দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলে দিয়েছিলেন, এই রোগে আরও বহু মানুষ প্রাণ হারাবেন।      

[আরও পড়ুন: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের শারীরিক অবস্থার অবনতি, ভরতি করা হল আইসিইউতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement