BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাজা হওয়ার ৮ মাস পর রাজ্যাভিষেক তৃতীয় চার্লসের, কেন এত দেরি?

Published by: Monishankar Choudhury |    Posted: October 13, 2022 9:55 am|    Updated: October 13, 2022 9:55 am

Coronation of King Charles III will take place on May 6 next year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের মসনদে বসার প্রায় আট মাস পর রাজ্যাভিষেক হতে চলেছে রাজা তৃতীয় চার্লসের। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী বছর বা ২০২৩ সালের ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে হবে অনুষ্ঠান।

রাজপরিবারের তরফে জানানো হয়েছে, রাজ্যাভিষেক অনুষ্ঠানে রাজা চার্লসের (King Charles III) স্ত্রী ক্যামিলাকে ‘কুইন কনসর্ট’ ঘোষণা করা হবে। প্রায় হাজার বছরের প্রথা মতে এই অনুষ্ঠানের দায়িত্বে থাকবেন আর্চবিশপ অফ ক্যান্টারবেরি জাস্টিন ওয়েলবি। বাকিংহামের বিবৃতিতে জানানো হয়েছে, ঐতিহ্যের শিকড় বজায় রেখেও কী ভাবে ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন রাজা তাঁর ভূমিকা পালন করবেন, তারই প্রতিফলন থাকবে সে দিনের অনুষ্ঠানে। বাকিংহ্যাম প্যালেসের বিবৃতিতে বলা হয়েছে, “প্রায় হাজার বছর ধরে রাজ্যাভিষেক অনুষ্ঠান নিজের বৈশিষ্ঠ ধরে রেখেছে। তবে সময়ের দাবি মেনে কিছুটা আধুনিক হলেও আগামী বছরের অনুষ্ঠানের আত্মা একই থাকবে।”

[আরও পড়ুন: বিদায় রানি, উইন্ডসর প্রাসাদে স্বামীর পাশেই সমাহিত এলিজাবেথ দ্বিতীয়]

সূত্রের খবর, ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের (Elizabeth) অভিষেকের অনুষ্ঠানের থেকে জৌলুসে কিছুটা কম হবে চার্লসের রাজ্যাভিষেক। সময়ের দাবি ও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অনুষ্ঠানে কিছুটা কাটছাঁট করা হয়েছে। তবে প্রায় ৭০ বছর পর এহেন অনুষ্ঠানে উৎসাহের খামতি নেই। অনেকেই আবার সেদিন ব্যাংক-সহ অন্যান্য বিভাগে ছুটির ঘোষণার দাবি জানিয়েছেন। বলে রাখা ভাল, অভিষেকের সময়ে রাজার শরীরে লাগানো হবে পবিত্র তেল। তাঁর হাতে তুলে দেওয়া হবে স্বর্ণগোলক বা ‘অর্ব’। এটি গোটা পৃথিবীতে খ্রিস্টধর্মের আধিপত্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়। চার্লসকে পরানো হবে রাজ অঙ্গুরীয়, দেওয়া হবে রাজদণ্ড। তার পরে পরিয়ে দেওয়া হবে রাজমুকুট। অভিষেকের দিন রাজা পরবেন সেন্ট এডওয়ার্ডস ক্রাউন, যেটি ১৬৬১ সালে দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল।

এবার প্রশ্ন হচ্ছে, রাজা হওয়ার এতদিন পর কেন অভিষেক? এর উত্তর খুবই যুক্তিসঙ্গত। ব্রিটিশ নিয়মে সিংহাসন কখনও খালি থাকতে পারবে না। অর্থাৎ গত সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর সঙ্গে সঙ্গেই রাজা হন চার্লস। তবে রাজপ্রথা মেনে নর্দার্ন আয়ারল্যান্ড ও ওয়েলশ সফর থেকে শুরু করে বেশকিছু কাজ রয়েছে তাঁর। রানির প্রয়াণে শোকপালন অনুষ্ঠান এখনও সম্পূর্ণ শেষ হয়নি। তাছাড়া, রাজ্যাভিষেকের অনুষ্ঠানের তৈয়ারি বা ‘অপারেশন গোল্ডেন অর্ব’-এর জন্যও সময় চাই। উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারি, ১৯৫২ সালে রাজা পঞ্চম জর্জের মৃত্যুর পর রানি হন দ্বিতীয় এলিজাবেথ। তাঁর রাজ্যাভিষেক হয় ১৬ মাস পর ২ জুন ১৯৫৩ সালে।

[আরও পড়ুন: রানির অন্ত্যেষ্টিতে ‘গড সেভ দ্য কিং’ গাইলেন না প্রিন্স হ্যারি! ভিডিও ঘিরে বিতর্ক তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে