BREAKING NEWS

২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

২৪ ঘণ্টায় চিনে মৃত ১০৮, মৃত্যুর সংখ্যা ছাড়াল হাজারের গণ্ডি

Published by: Monishankar Choudhury |    Posted: February 11, 2020 8:18 am|    Updated: March 12, 2020 1:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ১৬। আক্রান্ত ৪৫ হাজারের বেশি। নববর্ষের ছুটি কাটিয়ে সোমবার কর্মক্ষেত্রে যোগ দেন চিনারা। ওই দিনই করোনায় চিনে মারা গিয়েছেন ১০৮ জন মানুষ। ৩ হাজার জন নতুন করে আক্রান্ত হন। চিনের হুবেই প্রদেশেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ। 

জাপানের ইকোহামা বন্দরে যে ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজটি দাঁড়িয়ে আছে, সেখানে ১৩০ জন করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে। জাহাজ থেকে এক ভারতীয় নাবিক সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী মোদিকে মেসেজ পাঠিয়েছেন। তাতে তিনি তাঁদের উদ্ধার করার আরজি জানিয়েছে।

সম্প্রতি করোনাভাইরাস নিয়ে নানা গুজব ছড়িয়েছে। তার মধ্যে একটা পরিযায়ী পাখি থেকে করোনা ছড়াচ্ছে। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর জানিয়েছেন, করোনার সঙ্গে পরিযায়ী পাখির কোনও সম্পর্ক নেই। আমেরিকা, জার্মানির পর ব্রিটেনেও নোভেল করোনা ভাইরাসের ছায়া। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, ব্রিটেনে করোনাভাইরাস নিয়ে ইতিমধ্যেই প্রচার শুরু করেছে সে দেশের সরকার।

অন্যদিকে, হংকংয়ে কেউ বাড়ি থেকে বেরোতে সাহস করছেন। করোনাভাইরাস হানা দিতে পারে এমন ইঙ্গিত দিয়ে চিন প্রশাসনের রোষের মুখে পড়েছিলেন লি ওয়েংলিয়ান নামে উহানের এক চিকিত্সক। পরে করোনায় মৃত্যু হয় সেই চিকিত্সকরেই। সেই খবর প্রকাশ্যে আসতেই জনরোষ তৈরি হয়। এ বার সেই উহানেরই খবর করে নিখোঁজ হয়ে গেলেন চেন কুইশি নামে এক সাংবাদিক। একবারে নিশ্চুপ হয়ে গিয়েছেন তাঁরই সঙ্গে থাকা আরও এক সাংবাদিক ফ্যাং বিন। চিকিত্সকের ঘটনাটি সামনে আসার পর থেকেই ক্ষোভে ফুঁসছিলেন চিনের নাগরিকরা। এ বার সাংবাদিকের নিখোঁজ হওয়া সেই ক্ষোভকে আরও বাড়াল।

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে উহানের প্রতি মুহূর্তের খবর, শহরের কোথায় কী ঘটছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চেন ও ফ্যাং তুলে ধরেছিলেন গোটা বিশ্বের কাছে। চরম বিপদের দিনে প্রতিবেশী রাষ্ট্রের পাশে দঁাড়াতে চেয়ে ভারতের প্রধানমন্ত্রী চিঠি লিখেছিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে। চিঠির উত্তরে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গুয়াং শুয়াং বলেন, “নোভেল করোনাভাইরাস নিউমোনিয়া রোগের মোকাবিলায় ভারত যেভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে, সেজন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি।”

[আরও পড়ুন: করোনা-সংবাদ সরবরাহের জের? চিনে ২ সাংবাদিকের নিখোঁজের ঘটনায় উঠছে প্রশ্ন]

Advertisement

Advertisement

Advertisement