BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘এখনও আগের মতোই শক্তিশালী করোনা’, লকডাউন তোলা নিয়ে সতর্কতা WHO’র

Published by: Subhajit Mandal |    Posted: June 2, 2020 8:47 am|    Updated: June 2, 2020 8:47 am

Coronavirus is Not Less Potent Now,clarifies WHO

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের এখনও শক্তিক্ষয় হয়নি। COVID-19 এখনও আগের মতোই বিপজ্জনক। বিশ্বব্যাপী লকডাউন তুলে দেওয়ার তাড়াহুড়োর মধ্যেই নতুন করে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সম্প্রতি ইটালির এক প্রথম সারির চিকিৎসক দাবি করেন, সে দেশে আর করোনা ভাইরাসের মারক প্রভাব নেই। ভাইরাসটির মারণ ক্ষমতা এখন আগের তুলনায় অনেকটা কম। তাছাড়া আগের তুলনায় পরিমাণেও কম মিলছে রোগীদের নমুনায়। ওই চিকিৎসকের কথায়,”যদি সেভাবে বলতে হয়, তাহলে ইটালিতে এই ভাইরাসের আর অস্তিত্ব নেই। শেষ দশদিন যে লালারসের নমুনা আমরা পেয়েছি, তাতে দেখা যাচ্ছে দু’মাস আগের তুলনায় ভাইরাসটির পরিমাণ নেহাতই নগণ্য।” অ্যালবার্টো জাংগ্রিল নামের ওই চিকিৎসকের দাবিতে শোরগোল পড়ে যায় চিকিৎসক মহলে। বাধ্য হয়ে আসরে নামতে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। সোমবার WHO’র তরফে সংস্থার জরুরি বিভাগের কর্তা মাইকেল রায়ান বলেন,”আমাদের আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে। এটা একটা মারক ভাইরাস। ভাইরাসটি হঠাৎ স্বেচ্ছায় শক্তিক্ষয় করে আগের তুলনায় দুর্বল হয়ে গেল। এবং আগের থেকে কম মারাত্মক হয়ে গেল, এই ধরনের চিন্তাভাবনা একেবারেই ঠিক নয়।” WHO বলছে, গোটা বিশ্বে তো বটেই ইটালিতেও করোনা ভাইরাস আগের মতোই বিপজ্জনক। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে। 

[আরও পড়ুন: ট্রাম্পের নিশানায় ‘ড্রাগন’, জি-৭ গোষ্ঠীতে ভারতকে পাশে চাইছে আমেরিকা]

উল্লেখ্য WHO আগেই জানিয়েছিল, লকডাউন তুলতে হলে প্রয়োজন ‘চূড়ান্ত নজরদারি’। বিধিনিষেধ শিথিল হওয়ার পর সাবধানতা অবলম্বন না করলে ফের দ্রুত গতিতে ছড়াতে পারে করোনা ভাইরাস। কিন্তু সম্প্রতি দেখা গিয়েছে, ইটালি-সহ গোটা ইউরোপেই আগের তুলনায় করোনার প্রভাব খানিকটা কম। এবং সেকারণেই গোটা ইউরোপ ধীরে ধীরে লকডাউন তুলে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে। বেশ কিছু দেশে সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। এদিকে, করোনার প্রভাব কমার কোনও ইঙ্গিত না মেলা সত্বেও লকডাউন তোলার প্রক্রিয়া শুরু করেছে ভারত। এরই মধ্যে WHO’র এই নতুন সতর্কবার্তা নিঃসন্দেহে সাধারণ মানুষের চিন্তা বাড়াবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement