২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ট্রাম্পের নিশানায় ‘ড্রাগন’, জি-৭ গোষ্ঠীতে ভারতকে পাশে চাইছে আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: June 1, 2020 2:56 pm|    Updated: June 1, 2020 2:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের আবহে জি-৭ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তির পক্ষে সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়াকেও জি-৭ গোষ্ঠীতে নিয়ে আসার পক্ষে সওয়াল করেছেন ট্রাম্প। সেক্ষেত্রে জি-৭ বদলে হয়ে যেতে পারে জি-১০ অথবা জি-১১। অর্থাৎ, সাতটি দেশের পরিবর্তে এই মঞ্চে শামিল হতে চলেছে দশ থেকে এগারোটি দেশ।

[আরও পড়ুন: ভারত-চিন যুদ্ধ কি আসন্ন? লাদাখ সীমান্তে অত্যাধুনিক অস্ত্র মজুত করছে দুই দেশই]

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, চিনকে চাপে রাখতেই এই পদক্ষেপ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এক্ষেত্রে জি-৭ গোষ্ঠীতে ভারত ও রাশিয়াকে অন্তর্ভুক্ত করে বাণিজ্যিক তথা কূটনৈতিক ক্ষেত্রে বেজিংকে টেক্কা দেওয়া যাবে বলেই মনে করছে ওয়াশিংটন। উল্লেখ্য, এতদিন অর্থনৈতিক দিক থেকে বিশ্বের প্রথম সারির সাতটি শক্তিশালী ও স্বাবলম্বী দেশগুলিই জি-৭ মঞ্চের অন্তর্ভুক্ত ছিল। সেগুলি হল–আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইটালি। ভারতকে এই মঞ্চে অন্তর্ভুক্ত করতে চেয়ে ট্রাম্প আসলে বিশেষ বার্তা দিলেন বলেই মনে করছেন কূটনীতিকরা।

এদিকে, শুধু ভারত নয়, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়াকে যুক্ত করে আগামী সেপ্টেম্বরে জি-৭ মঞ্চের সম্মেলন করার কথা ঘোষণা করেছেন ট্রাম্প। ওই সম্মেলন থেকেই করোনা মহামারীর জেরে তৈরি হওয়া পরিস্থিতিতে চিনকে কোণঠাসা করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কারণ, ইতিমধ্যে হোয়াইট হাউসের তরফে বার্তা দিয়ে বলা হয়েছে, ভবিষ্যতে চিনকে কোন পথে মোকাবিলা করা হবে, তা ঠিক করার জন্য ঐতিহ্যগতভাবে যারা আমাদের বন্ধু, তাদের ঐক্যবদ্ধ করার এটা একটা প্রয়াস।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের এহেন পদক্ষেপে রীতিমতো উচ্ছ্বসিত সাউথ ব্লক। কারণ লাদাখ ও সিকিমে চিনা আগ্রাসন ঘটলে আমেরিকা যে ভারতের পাশে দাঁড়াবে সেই কথা আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন ট্রাম্প। এছাড়া জি-৭ মঞ্চের সদস্য হলে বিশ্ব বাজারে ভারতের উপস্থিতি আরও মজবুত হবে যা করণ পরবর্তী সময়ের জয় অত্যন্ত জরুরি।

[আরও পড়ুন: ভারত থেকে ফেরার পথে বাস দুর্ঘটনা, নেপালে মৃত ১২ জন পরিযায়ী শ্রমিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement