BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

করোনায় চিনে মৃত ১৭০, জরুরি বৈঠকে বসতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Published by: Monishankar Choudhury |    Posted: January 30, 2020 11:32 am|    Updated: January 30, 2020 12:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় গোটা বিশ্বেই থাবা বাড়িয়েছে মারণ করোনা ভাইরাস।সরকারি পরিসংখ্যান মতে বুধবার পর্যন্ত চিনে মৃত্যু হয়েছে ১৭০ জনের। সংক্রমণ ছড়িয়েছে প্রায় ৮ হাজার মানুষের মধ্যে। এহেন পরিস্থিতিতে গোটা বিশ্বের কাছে পদক্ষেপ করার আরজি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)

বৃহস্পতিবার, করোনা সংক্রমণ নিয়ে জেনেভায় চিনা অধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসতে চলেছে WHO। চিনের ‘ন্যাশনাল হেলথ কমিশন’ জানিয়েছে, এখনও পর্যন্ত ৭ হাজার ৭১১ জনের রক্তে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। ১২ হাজার সন্দেহভাজন করোনা আক্রান্তের ব্লাড স্যাম্পল পরীক্ষা করা হচ্ছে। আক্রান্তদের মধ্যে অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। উল্লেখ্য, এই মারণ রোগের কেন্দ্রবিন্দু হচ্ছে হুবেই প্রদেশের রাজধানি ইউহান শহর।এহেন পরিস্থিতিতে এই রোগের মোকাবিলায় বিশ্বজুড়ে পদক্ষেপের আরজি জানিয়েছে WHO। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাইরেক্টর জেনারেল টেডরস আধানম ঘেবরেয়েসাস বলেন, “গত কয়কদিনে যে গতিতে এই ভাইরাস ছড়িয়ে পড়, বিশেষ করে একজনের থেকে আরেকজনরে মধ্যে, তা অত্যন্ত উদ্বেগের বিষয়।”

এদিকে, চিন থেকে নিজের নাগরিকদের সরিয়ে নিতে বিশেষ বিমান চালাচ্ছে আমেরিকা, ভারত ও জাপান-সহ একাধিক দেশ। এই মারণ রোগের প্রভাব পড়ছে চিনের অর্থনীতিতেও।বিশেষ করে একাধিক বিমানসংস্থা পরিষেবা বাতিল করায় ধাক্কা খেয়েছে ব্যবসা। ২০০৩ সালে এশিয়ায় SARS রোগের প্রাদুর্ভাবের পর থেকে এই প্রথম বিমান সংস্থাগুলি এতবড় ক্ষতির সম্মুখীন হচ্ছে।        

উল্লেখ্য, চিন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ক্রমেই মহামারীর আকার নিচ্ছে। লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ‌্যা। আক্রান্ত হতে বাদ নেই ইউরোপ, আমেরিকাও। বিমানযাত্রীদের মাধ‌্যমে ছড়াচ্ছে ভাইরাস। আতঙ্ক ছড়িয়েছে সুদূর অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকাতেও। এই ঘটনায় রেসিডেন্ট ইভিল সিনেমার ভয়ানক প্রতিফলনই দেখতে পাচ্ছেন অনেকে। কারণ, দুটি দাবি ঘিরে চাঞ্চল‌্য ছড়িয়েছে দুনিয়া জুড়ে। প্রথমটি হল ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ সন্দেহ করেছে, রহস্যময় ‘নোভেল করোনা ভাইরাসের’ চাষ করেছে চিনের গোপন সামরিক গবেষণাগার। দ্বিতীয় দাবি, মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট এই দাবিকেই সমর্থন করেছে।            

[আরও পড়ুন: করোনা ভাইরাসের বলি প্রথম ভারতীয়, মালয়েশিয়ায় কাজ করতে গিয়ে মৃত্যু ত্রিপুরার যুবকের]                             

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement