BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয়দের জন্য বড় স্বস্তি! কোভ্যাক্সিনের দু’টি ডোজে সবুজ সংকেত ইংল্যান্ডের

Published by: Kishore Ghosh |    Posted: November 22, 2021 4:26 pm|    Updated: November 22, 2021 4:54 pm

Covaxin Cleared By UK Relief For Indian citizens | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) প্রতিরোধক ভারতীয় ভ্যাকসিন (Vaccine) কোভ্যাক্সিনকে (Covaxin) মান্যতা দিল ইংল্যান্ড (UK)। সে দেশে প্রবেশের ক্ষেত্রে ভারত বায়োটেকের (Bharat Biotech International Ltd) কোভ্যাক্সিনের দু’টি ডোজ নেওয়া থাকলেই চলবে। তবে টিকাকরণের (Vaccination) প্রমাণপত্র থাকতে হবে, জানিয়ে দিয়েছে ইংল্যান্ডের পরিবহন, স্বাস্থ্য ও জনকল্যাণ বিভাগ (Department for Transport and Department of Health and Social Care)। এইসঙ্গে সোমবার চিনের (China) ভ্যাকসিন সিনোফার্মকেও (Sinopharm) মান্যতা দিয়েছে ইংল্যান্ড। এর ফলে ভারত ও চিনের সাধারণ পর্যটক ও অসংখ্য ছাত্রছাত্রী উপকৃত হবেন।

এদিনের অনুমোদনের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমোদিত সাতটি করোনা প্রতিরোধক টিকাকেই মান্যতা দিয়ে ফেলল ইংল্যান্ড। যার মধ্যে ভারতের কোভ্যাক্সিনও রয়েছে। এর আগে অস্ট্রেলিয়া (Australia) ও আমেরিকা (America) বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত সাতটি ভ্যাকসিনকে মান্যতা দিয়েছিল নিজের নিজের দেশে। যার পর ভারতীয়দের পর্যটকদের ওই দুই দেশে যেতে কোনও বাধা নেই। ইংল্যান্ড কোভ্যাক্সিনকে ছাড় দেওয়ার পর সে দেশের পড়ুয়া বিদেশি ছাত্রছাত্রীরা বিশেষভাবে উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: আমেরিকার ‘গণতন্ত্র’ আলোচনাচক্রে আমন্ত্রিত ভারত-তাইওয়ান, ডাকা হল না চিন-রাশিয়াকে]

এর মধ্যে ভারতীয় ছাত্রছাত্রীরা তো আছেনই, তবে চিনা ছাত্রছাত্রীর সংখ্যাই সবচেয়ে বেশি। জানা গিয়েছে, চিনের প্রায় ১০ হাজার পড়ুয়া এবার ইংল্যান্ডে প্রবেশের অনুমতি পাবেন। লন্ডন-সহ ইংল্যান্ডের একাধিক বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠনের জন্য এই ছাত্রছাত্রীরা আবেদন করেছিলেন। চিনা টিকায় মান্যতা ছিল না বলেই বিশ্ববিদ্যালয়গুলি তাঁদের আবেদন গ্রহণ করছিল না। এবার নতুন করে ভরতি প্রক্রিয়া শুরু হবে।

[আরও পড়ুন: আমেরিকায় ক্রিসমাস প্যারেডে নাশকতা! জনতাকে পিষে দিল বেপরোয়া গাড়ি, হতাহত বহু]

প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতে তৈরি করোনার ভ্যাকসিন কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে বড়সড় আপডেট দিয়েছিল স্বাস্থ্য সংক্রান্ত আন্তর্জাতিক ম্যাগাজিন ল্যানসেট। বিখ্যাত এই বিজ্ঞান ম্যাগাজিন সমীক্ষা করে জানায়, করোনা রুখতে ৭৭.৮ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিন। তার আগে গত ৩ নভেম্বরে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনার ভ্যাকসিন কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে