BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

COVID-19: আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্টে সমান কার্যকরী COVAXIN, নিশ্চিত করল আমেরিকা

Published by: Sulaya Singha |    Posted: June 30, 2021 10:52 am|    Updated: June 30, 2021 11:15 am

Covaxin effective on both Alpha, Delta variants of Covid-19: US | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুকুটে আরও একটি পালক যুক্ত হল কোভ্যাক্সিনের (COVAXIN)। মার্কি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা (NIH) জানিয়ে দিল, ভারত বোয়াটেকের তৈরি করোনার (Corona Virus) এই টিকা আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্টেও সমানভাবে কার্যকরী। অর্থাৎ এই টিকা নিলে কোভিডের নয়া শক্তিশালী ভ্যারিয়েন্ট থেকেও সুরক্ষিত থাকা সম্ভব।

১৮ ঊর্ধ্বে প্রত্যেকের জন্যই যে কার্যকরী একমাত্র দেশীয় টিকা কোভ্যাক্সিন, সর্বশেষ ট্রায়ালের পর তা নিশ্চিত করা হয়েছিল। তৃতীয় ট্রায়ালের পর জানানো হয়েছিল, উপসর্গযুক্ত করোনা রোগীদের ক্ষেত্রে এটি ৭৮ শতাংশ এবং মুমুর্ষু রোগীদের জন্য ১০০ শতাংশ কার্যকরী এই ভ্যাকসিনটি। অন্যদিকে উপসর্গহীন করোনা আক্রান্তদের ক্ষেত্রে ৭০ শতাংশ কার্যকরী এটি। এবার আমেরিকার ন্যাশনাল হেল্থ ইনস্টিটিউশন নিশ্চিত করল, এই ভ্যাকসিন নিলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা অনায়াসেই B.1.1.7 (আলফা) এবং B.1.617 (ডেল্টা) ভ্যারিয়েন্টকে খতম করে। কোভ্যাক্সিন নিয়েছেন, এমন ব্যক্তিদের রক্ত পরীক্ষা করে এর প্রমাণ পেয়েছেন বলে জানান ইনস্টিটিউটের গবেষকরা। যা নিঃসন্দেহে দেশবাসীর কাছে স্বস্তির খবর। এখনও পর্যন্ত মোট আড়াই কোটি মানুষ এই ভ্যাকসিন পেয়েছেন। গবেষকদের দাবি, আরও বেশি পরিমাণ কোভ্যাক্সিন দেওয়া গেলে অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে দ্রুত এগোনো সম্ভব হবে।

[আরও পড়ুন: আফগানিস্তানে অপহরণ করা হতে পারে ভারতীয়দের, সতর্কবার্তা কাবুল দূতাবাসের]

তবে এরই মধ্যে শোনা যাচ্ছে, ভারত বোয়াটেকের সঙ্গে ৩২৪ মিলিয়ন ডলারের চুক্তি বাতিল করেছে ব্রাজিল। মঙ্গলবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের তরফে ভারতীয় সংস্থাটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। বলা হয়, কোভ্যাক্সিনের দু’কোটি ডোজ কেনার কথা থাকলেও দুর্নীতিতে নাম জড়ানোর কারণেই আপাতত চুক্তি বাতিল করা হয়েছে। পুরো বিষয়টি আরও বিস্তারিত খতিয়ে দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: চিন থেকেই কি ছড়িয়েছে Corona? মুখ খুললেন ইউহানের ল্যাবের একমাত্র বিদেশি বিজ্ঞানী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে