BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

চিন থেকেই কি ছড়িয়েছে Corona? মুখ খুললেন ইউহানের ল্যাবের একমাত্র বিদেশি বিজ্ঞানী

Published by: Paramita Paul |    Posted: June 29, 2021 8:49 pm|    Updated: June 29, 2021 9:56 pm

Only foreigner scientist from Wuhan lab finally open up over Corona Virus origin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডের সম্ভাব্য উৎস হিসাবে গোটা বিশ্বের অধিকাংশ দেশই কাঠগড়ায় তুলেছে ইউহান (Wuhan) ইনস্টিটিউট অফ ভাইরোলজিকে। কিন্তু সেই পরীক্ষাগারে কর্মরত, সর্বশেষ তথা একমাত্র বিদেশি বৈজ্ঞানিকের কী মতামত? তাৎপর্যপূর্ণভাবে, এই মহিলা বিজ্ঞানীই হলেন প্রথম বিদেশি, যিনি ওই পরীক্ষাগারে ‘বাদুড়বাহিত ভাইরাস’ নিয়ে গবেষণায় জড়িত ছিলেন এবং গোটা প্রথম বিদেশি, যাঁকে কোভিড নিয়ন্ত্রণের কাজে ন্যস্ত করে ছিল চিন। বিষয়টি নিয়ে এই প্রথম তিনি মুখ খুললেন।

৪২ বছর বয়সি ড্যানিয়েল ‘বাদুড়-বাহিত ভাইরাস’ বিশেষজ্ঞ। তাঁর সাম্প্রতিকতম গবেষণা শেষ হয়েছিল ২০১৯ সালের নভেম্বরে। আর তারপর থেকেই ধীরে ধীরে কোভিড (COVID-19) সংক্রমণের সূত্রপাত। প্রথমে চিনে, তার পর গোটা পৃথিবীতে। স্বাভাবিকভাবে কোভিডের উৎস বিতর্কে তিনিও জড়িয়েছেন। কিন্তু অপব্যাখ্যায় কান দিতে নারাজ এই বিজ্ঞানী।

[আরও পড়ুন: সীমান্তে ৬ মাসে শতাধিক মহড়া চিনা ফৌজের, কড়া নজর রাখছে ভারত]

তাঁর কাজের জায়গা, ইউহানের পরীক্ষাগারের কাজকর্ম নিয়ে বহু ব্যাখ্যা ছড়িয়েছে। কেউ বলেছেন, এই গবেষণাগারে তৈরি হয়েছে মারণ জৈব অস্ত্র। কেউ বলেছেন, ইউহানের বিজ্ঞানীদের ভুলেই বিশ্বজুড়ে ছড়িয়ে করোনা ভাইরাস। কিন্তু ড্যানিয়েলের দাবি, “এখন আর সে সব শুনে বিরক্ত হই না। তবে এটুকু বলতে পারি, অন্য যে কোনও সাধারণ পরীক্ষাগারে যেভাবে কাজ চলে, এখানেও কড়া নিরাপত্তায় তা-ই হয়। মানুষ অতিরঞ্জিত করে যা ভাবছেন, তা ঠিক নয়।” জানিয়েছেন, এই পরীক্ষাগারে কাজ করে তিনি অসুস্থ হননি। যাঁরা অসুস্থতার দাবি করছেন, তাঁরা আগে থেকেই অসুস্থ ছিলেন।” এতদিন পর ইউহানের বিদেশি বিজ্ঞানী মুখ খুললেন ঠিকই। কিন্তু তা কি এই জল্পনা বা চিনের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলিকে মুছে ফেলতে পারবে, সেই উত্তর দেবে সময়।

[আরও পড়ুন: আট মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর তাইগ্রেতে যুদ্ধবিরতি ঘোষণা করল ইথিওপিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement