BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনের বিতর্কিত কোয়ারেন্টাইন নীতিতে ক্ষুব্ধ ভারত, পরিস্থিতি সামলাতে আসরে বিদেশমন্ত্রী

Published by: Abhisek Rakshit |    Posted: September 21, 2021 3:35 pm|    Updated: September 21, 2021 4:11 pm

Covid-19 vaccine norms sour India-UK ties, EAM urges ‘early resolution of quarantine rules in mutual interest’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে (Corona Pandemic) ধীরে ধীরে সবকিছু খুলে গেলেও সংক্রমণ রুখতে নয়া নিয়ম জারি করেছে ব্রিটেন (United Kingdom)। ভারতে নেওয়া কোভিশিল্ডের টিকাকে মান্যতা দেবে না, জানিয়ে দিয়েছে সে দেশের স্বাস্থ্য দপ্তর। করোনা টিকার দু’টি ডোজ নেওয়া থাকলেও সেদেশে পৌঁছে ভারতীয়দের ১০ দিন ধরে থাকতে হবে আইসোলেশনে। ৪ অক্টোবর থেকে জারি হবে নয়া নিয়মটি। আর এই নিয়েই এবার দু’দেশের সম্পর্কে অবনতি হতে শুরু করেছে। যা সামলাতে এবার আসরে নামলেন খোদ বিদেশমন্ত্রী এস জয়শংকর।

সোমবার নিউ ইয়র্কে গ্রেট ব্রিটেনের নয়া বিদেশ সচিব এলিজাবেথ ট্রুসের সঙ্গে বৈঠক সারেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। অন্যান্য একাধিক বিষয়ের পাশাপাশি ওই বৈঠকেই কোয়ারেন্টাইনের এই নিয়মটি নিয়েও দু’ জনের মধ্যে দীর্ঘ কথোপকথন হয়। ট্রুসকে জয়শংকর সাফ জানিয়ে দেন, দু’পক্ষের জন্যই কোয়ারেন্টাইনের এই নিয়মের দ্রুত সমাধান প্রয়োজন। পরবর্তীতে টুইট করেই বৈঠকের বিষয়গুলির কথা জানান।

[আরও পড়ুন: ‘নেপালের সংবিধান গ্রহণে বাধা দিয়েছিলেন মোদির দূত জয়শংকর’, ফের বোমা ফাটালেন ওলি]

তিনি লেখেন, “২০৩০ রোডম্যাপ নিয়ে আলোচনা হয়েছে। বাণিজ্যের ক্ষেত্রে ট্রুসের অবদান প্রশংসনীয়। এছাড়া ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও দু’ জনে নিজেদের বক্তব্য তুলে ধরেছি। আশা করছি কোয়ারেন্টাইনের বিষয়টিও দ্রুত সমাধান হয়ে যাবে।”

 

এদিকে, কোভিশিল্ড নিয়ে চলতে থাকা ঝামেলায় তীব্র প্রতিক্রিয়া দিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। ব্রিটেনে নিজের একটি অনুষ্ঠানও বাতিল করেছেন তিনি। এর আগে ব্রিটেনের এই নিয়মে ক্ষোভ প্রকাশ করেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি বলেছিলেন, “এটা মেনে নেওয়া যায় না কারণ কোভিশিল্ডের উদ্ভব তো আদতে ব্রিটেনেই। আর পুণের সিরাম ইনস্টিটিউট তো সেদেশেও করোনার টিকা (Corona Vaccine) সরবরাহ করে! এটা বর্ণবিদ্বেষ ছাড়া আর কিছুই নয়।”

[আরও পড়ুন: ঐতিহাসিক জয়! তৃতীয়বারের জন্য কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন জাস্টিন ট্রুডো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement