BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: সাইপ্রাসে নাবিকদের 'ফুর্তির খেসারত', করোনার মারে বিপাকে ব্রিটিশ নৌসেনা

Published by: Monishankar Choudhury |    Posted: July 15, 2021 9:11 am|    Updated: July 15, 2021 11:42 am

Covid outbreak hits British Navy flotilla including 'at least 100 HMS Queen Elizabeth | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে করোনা ভাইরাস (Corona Virus)। আণুবীক্ষণিক জীবটির সামনে কার্যত হাঁটু গেড়ে বসে পড়েছে আমেরিকার মতো প্রথম বিশ্বের দেশও। শুধু সাধারণ মানুষই নয়, ভাইরাসটি হানা দিয়েছে বিভিন্ন দেশের সেনাবাহিনীর অন্দরেও। এবার বিপজ্জনকভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে ব্রিটিশ নৌসেনায় (British Navy)।

[আরও পড়ুন: দৈনিক সংক্রমণে ভারতকে পিছনে ফেলে এশিয়ার নয়া Covid hotspot ইন্দোনেশিয়া]

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘The Sun’ সূত্রে খবর, ব্রিটিশ নৌবাহিনীর ফ্ল্যাগশিপ রণতরী ‘HMS Queen Elizabeth’-এর অন্তত ১০০ জন নাবিক করোনায় আক্রান্ত হয়েছেন। উদ্বেগের বিষয় হচ্ছে এরা সকলেই ভ্যাকসিন নিয়েছিলেন। কিন্তু তারপরও তাঁদের শরীরে হানা দিয়েছে এই ভাইরাস। যুদ্ধবিমানবাহী জাহাজটিতে কর্মরত রয়েছেন প্রায় ৩ হাজার ৭০০ জন। ফলে রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মহলে। কয়েকদিন আগে ভূমধ্যসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র সাইপ্রাসের লিমাসসোল শহরে ‘ফুর্তি করতে’ যান রণতরীটির বেশ কয়েকজন নাবিক। সেখান থেকেই তাঁদের শরীরে প্রবেশ করে করোনা ভাইরাস। বর্তমানে প্রশান্ত মহাসাগরে মার্কিন রণতরীর সঙ্গে রুটিন টহলদারি চালাচ্ছে ‘কুইন এলিজাবেথ’। তবে করোনা সংক্রমণের জন্য আগামী তিন সপ্তাহ কোনও বন্দরে নোঙর করবে না জাহাজটি। ব্রিটিশ নৌবহরের কমান্ডার কমোডর স্টিভ মুরহাউস জানিয়েছেন, সংক্রমণ রুখতে নাবিকদের নিয়মিত করোনা টেস্ট হচ্ছে। জাহাজে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে।

উল্লেখ্য, এনিয়ে তৃতীয়বার করোনার থাবায় বেসামাল হয়েছে ‘কুইন এলিজাবেথ’। শুধু ব্রিটিশ নৌসেনা নয়, মার্কিন নৌবহরও এর আগে করোনার কোপে পড়েছে। সংক্রমণ ছড়িয়েছিল ‘USS Nimitz’ নামের আমেরিকার পরমাণু শক্তিচালিত যুদ্ধবিমানবাহী রণতরীতেও। ওই জাহাজটির প্রায় ৯০০ জন নাবিক করোনায় আক্রান্ত হয়েছিলেন। এই বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রকের বক্তব্য, পূর্বনির্ধারিত পরিকল্পনা মাফিক প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজের কাজ করবে রণতরী কুইন এলিজাবেথ। আমেরিকার সঙ্গে যৌথভাবে টহল দেবে ব্রিটিশ ক্যারিয়ার গ্রুপটি।

[আরও পড়ুন: ল্যাপটপের পাশে হিন্দু দেবদেবীর মূর্তি কেন? কটাক্ষের শিকার নাসার ভারতীয় বংশোদ্ভূত ইন্টার্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement